মালদ্বীপকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে বাংলাদেশ

0
158

শক্তিশালী মালদ্বীপকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে পৌঁছেছে বাংলাদেশ। এই জয়ে জি-গ্রুপের বাছাইয়ে খেলার সুযোগ পেল বাংলাদেশ। গ্রুপের বাকী তিনটি দল হচ্ছে অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিন। যেখানে হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে প্রতিটি দল দুইবার করে পরস্পরের মোকাবেলা করবে। এর আগে মালদ্বীপের মাটিতে অনুষ্ঠিত প্রথম পর্বেও অ্যাওয়ে ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে।

আজ বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বের ম্যাচের ১১ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। বাঁ দিক থেকে ফয়সাল আহমেদ ফাহিম ক্রস করলে চলন্ত বলে ডান পায়ের প্লেসিংয়ে মালদ্বীপের জালে জড়িয়ে দেন স্ট্রাইকার রাকিব হোসেন।

পিছিয়ে পড়ার দুই মিনিট পর আত্মঘাতী গোল খেতে বসেছিল বাংলাদেশ। মালদ্বীপের হামজা মোহাম্মদের কর্নার ঠেকাতে গিয়ে সাদ উদ্দিন নিজেদের জালেই বল পাঠিয়ে দিয়েছিলেন প্রায়। তবে ঝাঁপিয়ে পড়ে দলকে রক্ষা করেন গোলরক্ষক মিতুল মারমা।

২৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সহজ সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। লিড এনে দেওয়া রাকিব সফরকারী গোলরক্ষককে একা পেয়েছিলেন। তবে তিনি সে সুযোগ কাজে লাগাতে পারেননি। তার বাড়িয়ে দেয় বল ডান পায়ে কোনোমতে ঠেকিয়ে দলকে বিপদমুক্ত করেন মালদ্বীপের গোলরক্ষক হুসাইন শারিফী।

ম্যাচের ৩৬ মিনিটে গোলটি পরিশোধ করে সমতায় ফিরে সফরকারীরা। হামাজ মোহাম্মদের কর্নার থেকে আইসাম ইব্রাহিম দর্শনীয় হেডে গোলটি পরিশোধ করেন।

বিরতির পর খেলা শুরুর দ্বিতীয় মিনিটে (৪৬মি.) আবার এগিয়ে যায় বাংলাদেশ। এবার গোলদাতা ফয়সাল আহমেদ ফাহিম। বাম দিক থেকে সাদ উদ্দিনের ক্রস প্রতিহত করেন মালদ্বীপের গোলরক্ষক। বল জুনিয়র সোহেল রানার পা ঘুরে চলে যায় কাছে দাঁড়নো ফাহিমের কাছে। সুযোগটি নষ্ট করেননি ফাহিম। সহজ গোলে লিড এনে দেন স্বাগতিকদের।

এরপর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে মালদ্বীপ। তবে এবার আর তাদেরকে গোলের সুযোগ দেয়নি স্বাগতিক রক্ষনভাগ। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়েই ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্ব নিশ্চিত করে বাংলাদেশ।

সূত্র: বাসস