অর্থনীতিতে নোবেল পেলেন ক্লডিয়া গোল্ডিন

0
130

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ইতিহাসবিদ ক্লডিয়া গোল্ডিন। নারী শ্রমবাজার নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে তিনি এই পুরস্কার পেলেন। সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য ক্লডিয়ার নাম ঘোষণা করে।

নোবেল কমিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বলছে, কয়েক শতক ধরে নারীদের উপার্জন ও শ্রমবাজারে তাদের অংশগ্রহণের বিষয়ে প্রথম সামগ্রিক চিত্র তুলে ধরেছেন অর্থনীতি বিদ্যায় এবারের নোবেলজয়ী ক্লডিয়া গোল্ডিন। আর্কাইভস থেকে ঐতিহাসিক উপাত্ত খুঁজে, একত্রিত করে এবং সংশোধন করে তিনি নতুন এবং আশ্চর্যজনক তথ্য উপস্থাপন করতে সক্ষম হয়েছেন।

ক্লডিয়া গোল্ডিনের জন্ম ১৯৪৬ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কর্মরত।

১৮৯৫ সালে সুইডিশ উদ্ভাবক এবং সমাজসেবী আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালে অর্থনীতিকে এ পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয়। উইলে এটি অন্তর্ভুক্ত ছিল না। বিজয়ীরা একটি সনদ, একটি গোল্ড মেডেল ও চেক পেয়ে থাকেন।

১৯৬৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ৫৫ বার অর্থনীতিতে নোবেল দেওয়া হয়েছে। ২৬টি পুরস্কার এককভাবে একজনকে দেওয়া হয়েছে। ক্লডিয়াসহ এ পর্যন্ত তিনজন নারী অর্থনীতিতে নোবেল পেয়েছেন।

সবচেয়ে কম বয়সে অর্থনীতিতে নোবেলজয়ী এস্থার দুফলো। ৪৬ বছর বয়সে তিনি অর্থনীতিতে নোবেল পান। আর সবচেয়ে বেশি বছর বয়সে এই ক্যাটাগরিতে পুরস্কার পান লিওনিড হারউইচ। পুরস্কার পাওয়ার সময় তার বয়স ছিল ৯০ বছর।