অনাস্থা ভোটে পদচ্যুত মার্কিন কংগ্রেসের স্পিকার ম্যাকার্থি

0
138

নিজ দলের আইনপ্রণেতাদের উত্থাপিত অনাস্থা ভোটে পদচ্যুত হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার কেভিন ম্যাকার্থি। এর মাধ্যমে মার্কিন রাজনীতির ইতিহাসে এবারই প্রথমবারের মতো কোনো স্পিকার আস্থা ভোটে হেরে স্পিকারের পদ হারিয়েছেন।

রিপাবলিকান আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে ভারপ্রাপ্ত স্পিকার ঘোষণা করা হয়েছে।

গত শনিবার মার্কিন সরকারকে শাটডাউন থেকে বাঁচাতে ডেমোক্র্যাট নিয়ন্ত্রণাধীন সিনেটের সঙ্গে একটি চুক্তি করেন রিপাবলিকান নেতা ও স্পিকার কেভিন ম্যাকার্থি। আর এই চুক্তি করে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে শাটডাউনের কবল থেকে বাঁচিয়ে দেওয়ায় তার বিরুদ্ধে অনাস্থা ভোট উত্থাপন করে নিজ দলের সদস্যরা।

এরই ধারাবাহিকতায় অনাস্থা ভোটে ২১৬-২১০ ব্যবধানে হেরে সংসদের নিম্নকক্ষ কংগ্রেসে রিপাবলিকানদের নেতৃত্ব ও স্পিকারের দায়িত্ব হারিয়েছেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কেভিন ম্যাকার্থি।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আস্থাভাজন ফ্লোরিডার কংগ্রেসম্যান ম্যাট গায়েটস এই অনাস্থা ভোটের প্রস্তাব করেন। তিনি অভিযোগ করেন, ইউক্রেন যুদ্ধে অর্থায়ন অব্যাহত রাখতে হোয়াইট হাউজের সঙ্গে স্পিকার ম্যাকার্থি গোপন চুক্তি করেছেন।

তবে স্পিকারের পদ হারানোর পর ম্যাকার্থি জানিয়েছেন, তিনি পুনরায় স্পিকার হতে কংগ্রেসের ভোটাভুটিতে অংশ নেবেন না। এছাড়া ম্যাট গায়েটস তার বিরুদ্ধে যে অভিযোগ এনেছেন, তার সমালোচনা করেছেন তিনি।

এমন পরিস্থিতিতে, রিপাবলিকান আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে ভারপ্রাপ্ত স্পিকার ঘোষণা করা হয়েছে।