যেভাবে শাটডাউন এড়ালো যুক্তরাষ্ট্র

0
164

অবশেষে অল্পের জন্য সরকারি বড় বড় প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হওয়ার অবস্থা বা শাটডাউন থেকে রক্ষা পেয়েছে যুক্তরাষ্ট্র। শাটডাউন এড়াতে দ্বিদলীয় বিল পাস করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ।

রোববার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দ্বিদলীয় বিল পাস না হলে শনিবারের পর (১ অক্টোবর মধ্যরাত) যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বন্ধ হয়ে যেত। এর ফলে ৪০ লাখ কর্মীর বেতন বন্ধ হতে পারত। কিন্তু শাটডাউন হওয়ার কয়েক ঘণ্টা আগে মার্কিন প্রতিনিধি পরিষদ একটি স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হয়েছে। এই বিলের মাধ্যমে আগামী নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সরকারকে অর্থায়ন করা যাবে। প্রতিনিধি পরিষদে ৩৩৫-৯১ ভোটে এটি অনুমোদিত হয়।

শাটডাউন এড়ানোকে জয় হিসেবে দেখছেন ডেমোক্র্যাটরা। প্রায় ২০৯ জন ডেমোক্র্যাট এই বিলটিকে সমর্থন করেছেন। আর রিপাবলিকানদের মধ্যে বিলটিকে সমর্থন করেছেন ১২৬ জন।

এর আগে, শুক্রবার (২৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিভে দেশটির কেন্দ্রীয় সরকারকে অর্থায়ন করার যে বিল আনা হয়েছিল, তা বাতিল করে কট্টরপন্থী রিপাবলিকানরা। হাউস অব রিপ্রেজেনটেটিভে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এর ফলে ধারণা করা হচ্ছিল বিল পাস না হওয়ার কারণে এখন শাটডাউন এড়ানোর পথ নেই। কিন্তু আশা ছাড়েননি হাউজ স্পিকার কেভিন ম্যাকার্থি। শেষ পর্যন্ত দ্বিদলীয় বিল পাসের মাধ্যমে শাটডাউন এড়াতে পারলো বাইডেন সরকার।