কসোভোয় শান্তিরক্ষী বাহিনীর উপস্থিতি জোরদারে প্রস্তুত ন্যাটো

0
135

কসোভোয় শান্তিরক্ষী বাহিনীর উপস্থিতি আরো বাড়াতে প্রস্তুত ন্যাটো। কসোভোয় মারাত্মক সহিংসতার পর সামরিক জোট ন্যাটো শুক্রবার এই কথা বলেছে।

রোববার সার্বিয়ান সীমান্তের কাছের একটি গ্রামে মঠে কসোভো পুলিশ অফিসারের হত্যা এবং পরবর্তী বন্দুক যুদ্ধটিকে বিচ্ছিন্ন হয়ে পড়া প্রদেশটিতে কয়েক বছরের মধ্যে সবচেয়ে গুরুতর সহিংসতা হিসেবে দেখা হচ্ছে।
এই প্রেক্ষাপটে বৃহস্পতিবার ন্যাটো প্রধান জেন্স স্টলেনবার্গ বলেছেন, বর্তমান পরিস্থিতি মোকাবেলায় তিনি অতিরিক্ত সৈন্য মোতায়েনের অনুমতি দিয়েছেন।

স্টলেনবার্গ আরো বলেছেন, কসাভোয় বসবাসকারী সকল লোকের স্বাধীন চলাফেরা এবং নিরাপদ পরিবেশ নিশ্চিতে আমরা প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেবো।

তবে তিনি বিস্তারিত কিছু উল্লেখ না করায় ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা কেএফওআর হিসেবে পরিচিত বাহিনীতে ৫শ’ থেকে ৬শ’ সৈন্যের একটি ব্যাটেলিয়ান তৈরি করেছে।

মন্ত্রণালয় আরো বলেছে, এই ব্যাটেলিয়ান ইতোমধ্যে দীর্ঘ পরিকল্পিত প্রশিক্ষণের জন্যে এই অঞ্চলে পৌঁছেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ন্যাটোর একজন কর্মকর্তা বলেছেন, কসোভোয় মে মাসেই তুরস্কের ৫শ’ সৈন্য মোতায়েন করে কেএফওআরকে জোরদার করা হয়েছে। বুলগেরিয়া ও গ্রিক সৈন্যদের জায়গায় এসব সৈন্য কাজ করছে।
ন্যাটোর ওই কর্মকর্তা আরো বলেছে, ন্যাটো শান্তিরক্ষার অঙ্গীকার পূরণে প্রয়োজনে কেএফওআরে সৈন্য সংখ্যা আরো বাড়ানোর জন্যেও প্রস্তুত রয়েছে।