মাহমুদউল্লাহ-তানজিদকে দলে রাখার কারণ জানালেন নান্নু

0
143

বহু নাটকীয়তার পর অবশেষে বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তামিম ইকবাল জায়গা না পেলেও ১৫ সদস্যের দলে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গে দলে রাখা হয়েছে তানজিদ হাসান তামিমকে।

তানজিদ আন্তর্জাতিক অঙ্গনে একদমই নতুন। সর্বশেষ এশিয়া কাপে দুটি ম্যাচ এবং নিউজিল্যান্ড সিরিজে তিনটি ম্যাচ খেলানো হয়েছে তাকে। কোনো ম্যাচেই বড় ইনিংস খেলতে পারেননি তিনি।

তবে তার ব্যাটিং অ্যাপ্রোচ, ইন্টেন্ট— এসব বেশ নজর কেড়েছে। সব কিছু মিলিয়ে তানজিদকে বিশ্বকাপ দলের জন্য যোগ্য মনে করেছেন নির্বাচকরাও। ফলে ভারত বিশ্বকাপের টিকিট পেয়েছেন তিনি।

স্কোয়াড ঘোষণার পর সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু তানজিদের ব্যাপারে জানান, অনেকগুলো ওপেনার আমরা চেষ্টা করেছি। তানজিদ তামিম আমাদের হাই পারফরম্যান্সে ছিল, ইমার্জিং কাপে ভালো খেলেছে। এখন সুযোগ পেয়েছে। আমরা আশাবাদী বিশ্বকাপে সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে পারবে।

এ ছাড়া এশিয়া কাপে না খেললেও বিশ্বকাপে রাখা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। এই সিদ্ধান্তের ব্যাখ্যাও দিয়েছেন নান্নু। তিনি বলেন, বিশ্বকাপের আগে আমরা যে কোনো একটা সিরিজে ক্রিকেটারকে দেখব। এটা আমাদের প্ল্যান। এখন নিউজিল্যান্ড সিরিজে তার (রিয়াদের) ফিটনেসের অবস্থা দেখেছি। এখন আমরা তাকে বিশ্বকাপে নিয়েছি।

এদিকে আজ বিকালে বিশ্বকাপ মিশনে ভারতের গোয়াহাটির উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। সেখানে ২৯ সেপ্টেম্বর শ্রীলংকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে অংশ নেবেন টাইগাররা। আর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে ২ অক্টোবর। দুটি ম্যাচই হবে বেলা আড়াইটায়।

আগামী ৫ অক্টোবর থেকে বিশ্বকাপ মাঠে গড়াবে। বাংলাদেশ তাদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। এর পর যথাক্রমে ১০ অক্টোবর ইংল্যান্ড, ১৩ অক্টোবর নিউজিল্যান্ড, ১৯ অক্টোবর ভারত, ২৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকা, ২৮ অক্টোবর নেদারল্যান্ডস, ৩১ অক্টোবর পাকিস্তান, ৬ নভেম্বর শ্রীলংকা এবং ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচগুলো খেলবে।