সিরিজ বাঁচানোর মিশনে কাল মাঠে নামছে বাংলাদেশ

0
176

ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ মানেই যেন বাংলাদেশের একক আধিপত্য। অন্তত গত ১৫ বছরের পরিসংখ্যান সে কথাই বলে। তবে এবার সিরিজ হারের শঙ্কায় স্বাগতিকরা। পরীক্ষা-নিরীক্ষার সিরিজ হলেও শেষ ম্যাচ জিতে সমতায় তা শেষ করতে চায় বাংলাদেশ।

প্রথম ম্যাচে দাপুটে বোলিংয়ে অল্পতেই নিউজিল্যান্ডকে আটকে দিয়েছিল বাংলাদেশ। তবে বৃষ্টির বাধায় সে যাত্রায় রক্ষা পায় কিউইরা। আর পরের ম্যাচে তো ঠিকঠাক লড়াই করতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। ৮৬ রানের বড় হারে উঁকি দিচ্ছে হোয়াইটওয়াশের শঙ্কাও।

তৃতীয় ম্যাচের আগে বাংলাদেশ দলে এসেছে একাধিক পরিবর্তন। খেলবেন না নিয়মিত ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। আর লিটনের পরিবর্তে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে স্কোয়াডের বাইরে থাকা নাজমুল হোসেন শান্তকে। এছাড়াও দলে ফিরেছেন মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

শেষম্যাচে শক্তিশালী দলই পাচ্ছে বাংলাদেশ। তবে তাসকিনের খেলা নিয়ে রয়েছে কিছুটা সংশয়। পেটের সমস্যায় ভোগার কারণে তার না খেলার সম্ভাবনাই বেশি। বিকল্প হিসেবে রাখা হয়েছে খালেদ আহমেদকে। দলের সঙ্গে আজ অনুশীলন করেছেন তিনি। দ্বিতীয় ম্যাচের একাদশেও ছিলেন ডানহাতি এই পেসার।

বাংলাদেশ চাপে থাকলেও নির্ভার সফরকারী নিউজিল্যান্ড। কারণ কিউইদের যে সিরিজ হারানোর কোনো সম্ভাবনা নেই। তবে আছে প্রাপ্তির অনেক কিছু। আর তা হলো ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের সুযোগ। সেই সুযোগ নিঃসন্দেহে হাতছাড়া করতে চাইবে না লকি ফারগুসনের দল। ম্যাচ পূর্ববতী সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন কিউই ব্যাটার হেনরি নিকোলস।

নিকোলস বলেন, ‘হ্যাঁ, আমরা যখন সিরিজ খেলতে এসেছি, তখন আমাদের প্রতিটি ম্যাচ জেতার লক্ষ্য ছিল এবং আমরা অবশ্যই তাই আশা করি। আমরা জানি এখানে খেলা কতটা কঠিন, যেমনটা আমরা গত দুই সিরিজে এখানে হেরে দেখেছি। একটি দল হিসাবে আমরা আগামীকাল এটি (সিরিজ জয়) করার সুযোগ নিতে চাই।’

বাংলাদেশ দলের জন্য সুখবর। এই ম্যাচে দলের সঙ্গে যোগ দিচ্ছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এশিয়া কাপ শেষ হওয়ার পরই ছুটিতে গিয়েছিলেন তিনি। বাংলাদেশ দল ঢাকায় চলে আসলেও কলম্বোতেই থেকে গিয়েছিলেন তিনি। সেখান থেকে যান অস্ট্রেলিয়ায়। তার পরিবর্তে প্রথম দুই ম্যাচে কোচের দায়িত্ব পালন করেন নিক পোথাস।

নিউজিল্যান্ড সিরিজ জয়ে মরিয়া হলেও, এই ম্যাচের ফলাফল বিশ্বকাপে প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘যেকোনো সময় জয় খুব গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয় দেশের হয়ে খেলাটা অনেক গর্বের। তাই দেশের হয়ে আমরা যখন ম্যাচ জিতব তখন সেটা দেশের জন্যই ভালো হবে। আমার কাছে মনে হয় যে, সামনে বিশ্বকাপ আছে, এই ম্যাচ যদি আমরা জিতি তাহলে তো অবশ্যই ভালো লাগা কাজ করবে। কিন্তু যদি খারাপ ফলাফলও হয় তা খুব বেশি যে আমাদের বিশ্বকাপে প্রভাব ফেলবে এটা আমার কাছে মনে হয় না। প্রতিটি ম্যাচ আমরা জেতার জন্যই খেলি এবং যে টিমের বিপক্ষে খেলি, যে অবস্থায়ই খেলি না কেন আমরা জেতার জন্যই খেলি এবং সেভাবেই খেলার চেষ্টা করি।’

সর্বশেষ ২০০৮ সালে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড। এরপর ২০১০ সালে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এবং ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় নিউজিল্যান্ড।

বিশ্বকাপ শুরু হতে আর বাকি ১০ দিন। এর আগে এই ম্যাচের মাধ্যমে ঘরের মাঠে প্রস্তুতি পর্ব শেষ হচ্ছে বাংলাদেশের। তবে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দেওয়ার আগে দলের আত্নবিশ্বাস ঠিক রাখতে হলেও এই ম্যাচে জয়ের বিকল্প নেই নাজমুল শান্তর দলের সামনে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তানজিদ হাসান তামিম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ : ফিন অ্যালেন, উইল ইয়ং, চ্যাড বোস, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), রাচিন রবীন্দ্র, কোল ম্যাকেঞ্চি, ইশ শোধি, কাইল জেমিসন, লকি ফার্গুসন (অধিনায়ক) ও ট্রেন্ট বোল্ট।