এশিয়া কাপ শেষে কোন দল কত টাকা পেলো

0
144

শেষ হলো বহুল প্রতীক্ষিত এশিয়া কাপের ১৬তম আসর। ১০ উইকেটে হেরে রানার্সআপ হয়েছে গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ১৯ দিনে ১৩ ম্যাচ দিয়ে শেষ হলো এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপ। ৬ জাতির এই টুর্নামেন্ট শেষ হয়েছে রেকর্ডের এক ম্যাচ দিয়ে। ফাইনালে লঙ্কানদের রীতিমত উড়িয়েই দিয়েছে ভারত। মোহাম্মদ সিরাজের ব্যক্তিগত ঝলকের দিনে নিজেদের ৮ম এশিয়া কাপ শিরোপা নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।

রোববার এশিয়া কাপের ফাইনালে জিতে বেশ মোটা অঙ্কের প্রাইজমানি পেয়েছে চ্যাম্পিয়ন দলটি। একইদিনে প্রাইজমানি পেয়েছে রানার্সআপ শ্রীলঙ্কাসহ বাকি দলগুলোও। এশিয়া কাপের ফাইনালে দুই দলের জন্য বরাদ্দ ছিল ৩ কোটি ২৮ লাখ টাকার ওপরে (৩ লাখ মার্কিন ডলার)। এর মধ্যে চ্যাম্পিয়ন দল ভারত পেয়েছে ২ কোটি ১৯ লাখ টাকার ওপরে (২ লাখ মার্কিন ডলার) এবং রানার্সআপ শ্রীলঙ্কা পেয়েছে ১ কোটি টাকারও বেশি।

এশিয়া কাপে মোট ৬টি দলের মাঝে ষষ্ঠ স্থানে থাকা নেপাল ছাড়া বাকি পাঁচ দলের জন্য বরাদ্দ ছিল প্রাইজমানি। সুপার ফোরে তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ পেয়েছে ৬৮ লাখ টাকার ওপরে (৬২ হাজার ৫০০ মার্কিন ডলার)। চতুর্থ স্থানে থাকা পাকিস্তান পেয়েছে ৩৪ লাখ টাকারও বেশি। আর পঞ্চমে থেকে আসর শেষ করা আফগানিস্তান পেয়েছে ১৩ লাখ টাকার ওপরে (১২ হাজার ৫০০ মার্কিন ডলার)।

এছাড়াও প্রতি ম্যাচের সেরা খেলোয়াড় ৫ হাজার মার্কিন ডলার করে পেয়েছে যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে পাঁচ লাখ টাকার ওপরে। পুরস্কার বরাদ্দ ছিল কলম্বোর মাঠকর্মীদের জন্যেও। বর্ষার মাঝে মাঠকে খেলার উপযোগী করতে নিরন্তর পরিশ্রম করেছেন তারা। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে মোটা অঙ্কের পুরস্কার থাকছে তাদের জন্য।