মেসির হাতে ব্যালন ডি’অর চান হলান্ডের কোচ

0
115

গত মৌসুমে ইতিহাস গড়ে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতান আর্লিং হলান্ড। ইংলিশ ক্লাবের জার্সিতে দারুণ অবদান রেখে পেয়েছেন ইউরোপের বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি। উয়েফা বর্ষসেরা অ্যাওয়ার্ডজয়ী এবারের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন। তবে প্রথমবার এই পুরস্কার পাওয়ার পথে তার মূল বাধা বিশ্বকাপজয়ী লিওনেল মেসি।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের সম্মানজনক পুরস্কার বলা হয় ব্যালন ডি’অরকে। এই পুরস্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৩০ জনের পারফরম্যান্সে চোখ রাখলে বোঝা যাচ্ছে, লিওনেল মেসি ও আর্লিং হালান্ডের মধ্যে হবে মূল প্রতিদ্বন্দ্বিতা। আগামী ৩০ অক্টোবর প্যারিসে বিজয়ীর নাম জানানো হবে।

গত বছর ডিসেম্বরে আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা জেতান মেসি। নতুন ক্লাব ইন্টার মায়ামির জার্সিতেও অবিশ্বাস্য তিনি। প্রথমবার আমেরিকান ক্লাবটিকে করেন লিগস কাপ চ্যাম্পিয়ন, নিজেও হাতে নেন রেকর্ড ৪৪তম ট্রফি। ইউএস ওপেন কাপেরও ফাইনালে উঠেছে ফ্লোরিডার ক্লাবটি। এই সাফল্যগুলোই মেসিকে অষ্টম ব্যালন ডি’অরের দাবিদার করে তুলেছে।

ধারণা করা হচ্ছে, গত মৌসুমে সব প্রতিযোগিতায় ৫৮ গোল করে তিন ট্রফিজয়ী হলান্ড ও বিশ্বকাপজয়ী মেসির মধ্যেই হবে ব্যালন ডি’অরের মূল লড়াই। আর্জেন্টাইন ফরোয়ার্ড বর্তমান সময়ের সেরা খেলোয়াড় হলেও প্রত্যাশা করা যায়, নরওয়ের কোচ তার দেশের স্ট্রাইকারকেই সমর্থন দেবেন। কিন্তু স্তালে সোলবাক্কেন অবাক করে দিয়ে নিলেন মেসির পক্ষ।

নরওয়েজিয়ান গণমাধ্যম ভিজিকে দেওয়া এক সাক্ষাৎকারে এই নিয়ে কথা বলেছেন নরওয়ের কোচ স্তালে সোলবাক্কেন। মেসির পক্ষ নিয়ে তিনি বলেন, ‘আপনি যদি জানতে চান, কে জিতবে বলে আমি মনে করি। আমি বলব মেসি এটা জিতবে, তার বিশ্বকাপ জয়ের জন্য। এখনও এর প্রভাব আছে।’

ফ্রান্স ফুটবল যখন হলান্ডকে জিজ্ঞাসা করেছিল, তিনি কি পারবেন মেসিকে টপকে প্রথম ব্যালন ডি’অর জিততে? তার জবাব ছিল, ‘এটা কঠিন প্রশ্ন। আমি অবশ্যই দৌড়ে থাকবে। আমি কি সেরা? হতেও পারি। আমি জানি আমাকে আরও উন্নতি করতে হবে। এখনও বয়স কম। কিন্তু হ্যাঁ, আমি বিশ্বাস করি এই বছর আমার সুযোগ আছে।’