ঋণখেলাপি মামলা: চট্টগ্রামের ৫ ব্যবসায়ীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

0
140

৭৭ কোটি ৪৫ লাখ টাকা ঋণ পরিশোধ না করায় স্বামী-স্ত্রী ছেলেসহ ৫ ব্যবসায়ীর বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রদান করেছেন চট্টগ্রাম অর্থঋণ আদালত। একইসঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার পুলিশ সুপারকে (ইমিগ্রেশন) নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিঃ এবং ন্যাশনাল ব্যাংক লিঃ এর দায়ের করা ২টি পৃথক অর্থ ঋণ মামলায় অর্থঋণ আদালতের যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমান এ আদেশ দেন বলে নিশ্চিত করেছেন অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৫ ব্যবসায়ী হলেন— আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স এক্সিমকের মালিক কবির উদ্দিন ভুঁইয়া, তার স্ত্রী শাম্মী কবির, মোহরা এলাকার শামসু স মিলের মালিক শামসুল আলম, তার স্ত্রী রোকেয়া বেগম এবং তার ছেলে মিজানুর রহমান।

মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১৫ সালে ন্যাশনাল ব্যাংকের কদমতলী শাখা থেকে ১১ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৮৮৭ টাকা ঋণ নেন আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স বেক্সিমকে এর মালিক কবির উদ্দীন ভূঁইয়া ও তার স্ত্রী শাম্মী কবির। তবে ঋণের বিপরীতে তাদের কোন স্থাবর সম্পত্তি না থাকায় ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে আগামী ১৮ সেপ্টেম্বর তাদের পাসপোর্ট আদালতে জমা দেয়ার নির্দেশ দেন আদালত।

অন্যদিকে, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের ঢাকার গুলশান এভিনিউ শাখা থেকে ২০২১ সালের আগে ৬৬ কোটি টাকা ঋণ নেন নগরের মোহরা এলাকার শামসু স মিল ও মেসার্স এস এ এন্টারপ্রাইজের মালিক শামসুল আলম। বড় অংকের দায় পরিশোধ না করে দেশ ত্যাগের চেষ্টা করায় ব্যবসায়ী শামসুল আলম, তার স্ত্রী রোকেয়া বেগম ‍ও পুত্র মিজানুর রহমানকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

পাশাপাশি আগামী ২০ সেপ্টেম্বর পাসপোর্টসহ তাদেরকে আদালতে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া তারা যেন দেশত্যাগ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার পুলিশ সুপার (ইমিগ্রেশন) কে নির্দেশ প্রদান করেন।