ভোর ৫:৪৪ শনিবার ১৬ই নভেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

উ. কোরিয়াকে পরমাণু তত্ত্ব সাপ্লাই দিচ্ছে পাকিস্তান!

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০১৭ , ১১:২২ অপরাহ্ণ
ক্যাটাগরি : আন্তর্জাতিক
পোস্টটি শেয়ার করুন

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মাঝে যখন পরমাণু ইস্যুতে উত্তেজনা বাড়ছে তখন আরেক বোমা ফাটাল ভারত। তাদের দাবি উত্তর কোরিয়াকে পরমাণু তত্ত্ব সাপ্লাই দিচ্ছে পাকিস্তান! অবশ্য এক্ষেত্রে ভারত বলছে এটা জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের দাবি।

কারণ সম্প্রতি ভারতে এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি যখন বিমানে ফিরছেন, তখনই জাপানের দিকে মিসাইল ছোঁড়ে উত্তর কোরিয়া। পরপর দু’বার একই পরিস্থিতির সম্মুখীন হতে হল জাপানকে। তবে যাওয়ার আগে তিনি প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলিকে যা বলে গিয়েছেন তাতে তাঁর সন্দেহের তীর পাকিস্তানের দিকেই।

সূত্রের খবর অরুণ জেটলিকে তিনি বলেছেন, ‘পাকিস্তানের পরমাণু বোমার জনক আব্দুল কাদের খানের কাছ থেকেই এই প্রযুক্তি শিখেছে উত্তর কোরিয়া। লিবিয়া, ইরানের পাশাপাশি উত্তর কোরিয়াতেও সেই পরমাণু তত্ত্বের সরবরাহ করছেন আব্দুল কাদের খান। এমনটাই সন্দেহ আবের।

এর আগে ২০১১ তে ‘ওয়াশিংটন পোস্ট’-এ প্রকাশিত হয় এক বিশেষ থিয়োরি যেখানে জানা যায়, ১৯৯৮ সালে উত্তর কোরিয়ার এক নেতা আব্দুল কাদের খানকে চিঠি লেখেন। সেখানে বলা হয়, তৎকালীন পাকিস্তানের আর্মি জেনারেল তিন মিলিয়ন ডলার নেন ও উত্তর কোরিয়াকে পাঠিয়ে দেন পরমাণু তত্ত্ব। ওই বিমানেই মিসাইলের অংশ পাকিস্তানকে পাঠিয়েছিল পিয়ংইয়ং।

এর আগে একই দাবি করে সিইআইএ। উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্রের উপাদান পাঠাচ্ছে পাকিস্তান। তদন্তে এমন বিস্ফোরক তথ্য এসেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি(CIA)-র হাতে।

রিপোর্টের ভিত্তিতে জানা গিয়েছে, পাকিস্তান অ্যাটমিক এনার্জি কমিশন মোনেল ও এনকোনেল নামে দুটি উপাদান উত্তর কোরিয়াকে পাঠায় পাকিস্তান। চীনা সংস্থা বেইজিং সানটেক কোম্পানির মাধ্যমে এই উপাদান সাপ্লাই দেয় পাকিস্তান। কার্গো শিপে করে সেই উপাদান যায় নর্থ কোরিয়ায়। অথচ বেআইনিভাবে পারমাণবিক উপাদান সাপ্লাই করার পরও এনএসজিতে সদস্যপদ দাবি করছে পাকিস্তান।

অন্য একটি সূত্রে জানা গিয়েছে, পাকিস্তান উত্তর কোরিয়াকে এমন একটি উপাদান দিচ্ছে, যা ওই দেশের অস্ত্র ভাণ্ডারকে আরও বেশি শক্তিশালী করতে তুলে সক্ষম। আরও জানা গিয়েছে, চীনের ওই সংস্থা Vacuum Induction Melting (VIM) নামে একটি ফার্নেস তৈরি করে যা ইউরেনিয়াম, প্লুটোনিয়ামের মত ভারি ধাতু গলিয়ে ফেলতে সক্ষম।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

Comments

comments