আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে ডিসেমিনেশন সেমিনার ও র‌্যালি

0
141

জাতীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ জনশক্তি তৈরীতে দেশে কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে আঞ্চলিক ডিসেমিনেশন সেমিনার ও বণ্যাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসন ও পলিটেশনিক ইনস্টিটিউট এর যৌথ আয়োজনে ও ( এ.এস.এস.ই.টি) এর অর্থায়নে শনিবার জেলা পরিষদ অডিটরিয়াম বিডি হলে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এর আগে সকালে জেলা প্রশাসক চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে র‌্যালির উদ্বোধন করা হয়। সেমিনার ও র‌্যালিতে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।

জেলা প্রশাসক মাহবুবুর রহমানের সভাপতিতে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো: মহসিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ( এ.এস.এস.ই.টি) প্রকল্পের প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদ উদ্দীন আহমেদ, অতিরিক্ত প্রকল্প পরিচালক আব্দুর রহিম। সেমিনারে স্বাগত বক্তব্য দেন ঠাকুরগাঁও পলিটেকনিক ইন্সটিটিউট এর অধ্যক্ষ মাকসুদুর রহমান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশ-বিদেশের শ্রম বাজারে বাস্তব চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দক্ষ জনশক্তি তৈরীর লক্ষ্যে সরকার দেশের কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে নানাবিধ কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্বাবধানে বাস্তবায়িত হচ্ছে অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন (এ.এস.এস.ই.টি) প্রকল্প। প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকরত্ব হ্রাসকরে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা।