ফিফা র‍্যাঙ্কিংয়ে সুইডেন শীর্ষে, ব্রাজিল-আর্জেন্টিনা কোথায়?

0
140

সদ্যই শেষ হয়েছে ফিফা নারী বিশ্বকাপের নবম আসর। যেখানে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়ে চ্যাম্পিয়ন হয়েছে স্পেনের মেয়েরা। তবে নারী বিশ্বকাপ জিতেও শীর্ষে উঠতে পারেনি স্প্যানিশরা। ফিফার নতুন ঘোষিত র‍্যাঙ্কিংয়ে স্পেনকে টপকে প্রথমবারের মতো শীর্ষস্থানে উঠে এসেছে সুইডেনের মেয়েরা।

শুক্রবার (২৫ আগস্ট) বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা নতুন হালনাদাগকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে সবচেয়ে বড় পরিবর্তন হয়েছে নারী ফুটবলের পরাশক্তি যুক্তরাষ্ট্রের। চারবারের বিশ্বকাপজয়ীরা র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে ছিটকে গেছে। বর্তমানে তারা রয়েছে তালিকার তিন নম্বর স্থানে।

ফিফার নতুন হালনাদাগকৃত র‍্যাঙ্কিংয়ে ২০৬৯.১৭ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে সুইডেন। এই তালিকায় ২০৫১.৮৪ পয়েন্ট নিয়ে দুইয়ে স্পেন আর ২০৫১.২১ পয়েন্ট নিয়ে তিনে আছে যুক্তরাষ্ট্রের মেয়েরা। তালিকায় ২০৩০.১৪ পয়েন্ট নিয়ে চারে আছে বিশ্বকাপের রানার্সআপ ইংল্যান্ড। পরের স্থানে রয়েছে যথাক্রমে ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ও জাপান।

নতুন র‍্যাঙ্কিংয়ে নারী বিশ্বকাপে চমক দেখাতে ব্যর্থ হওয়া ব্রাজিল ও আর্জেন্টিনা উভয়ই দুঃসংবাদ পেয়েছে। দুই দলেরই অবনমন রয়েছে র‍্যাঙ্কিংয়ে। নতুন প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৯৪৯.৪১ পয়েন্ট নিয়ে তালিকার নবম স্থানে রয়েছে ব্রাজিল। এর আগে তাদের মোট পয়েন্ট ছিল ১৯৯৫.৩।

অন্যদিকে, ১৬৫৮.৯৮ পয়েন্ট নিয়ে ফিফা র‍্যাঙ্কিংয়ের ৩১তম অবস্থানে রয়েছে আর্জেন্টিনা। এর আগে, ১৬৮২.৪৫ পয়েন্ট ছিল তাদের। নতুন ঘোষিত ফিফা র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছে বাংলাদেশও। ২ ধাপ পিছিয়ে বাংলাদেশের মেয়েদের ফুটবল দল ১৪২ নম্বরে নেমেছে। এর আগে, ৯ জুন সর্বশেষ র‍্যাঙ্কিং হালনাগাদ করা হয়েছিল।