পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কে এই আনোয়ারুল?

0
231

পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন আনোয়ারুল হক কাকার। আজ শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আনোয়ারুল হক কাকার বেলুচিস্তান প্রদেশের রাজনীতিবিদ। তিনি বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) একজন আইনপ্রণেতা।

পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডন তাদের অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, আনোয়ারুল হক কাকার বেলুচিস্তান থেকে ২০১৮ সালে স্বতন্ত্র সিনেটর হিসেবে নির্বাচিত হন। ২০২৪ সালের মার্চে তার এ মেয়াদ শেষ হবে।

উচ্চকক্ষে নির্বাচিত হওয়ার আগে তিনি প্রাদেশিক সরকারের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেছেন। পাকিস্তানের একজন সিনিয়র অ্যাংকর হামিদ মির জিও নিউজকে বলেছেন, কাকার যদিও রাজনীতিতে যুক্ত তবে তিনি মহান বুদ্ধিজীবী হিসেবে পরিচিত।

শেহবাজ শরীফ ও রাজা রিয়াজ এক বৈঠকে কাকারকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করার বিষয়ে ঐকমত্য হন

পাকিস্তানের প্রধান রাজনৈতিক দল পিএমএল-এন এবং পিপিপি’র সঙ্গেও ভালো সম্পর্ক এই সিনেটরের। ২০০৮ সালে কাকার কোয়েটা থেকে জাতীয় পরিষদের নির্বাচনে কিউ-লিগের হয়ে নির্বাচন করেছিলেন।

বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে কাকার রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

আজ শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও জাতীয় পরিষদের (এনএ) বিদায়ী নেতা রাজা রিয়াজ আজ এক বৈঠকে সিনেটর কাকারকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করার বিষয়ে ঐকমত্য পোষণ করেন। এরপরেই কাকারকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করার বহুল প্রত্যাশিত এ ঘোষণা দেওয়া হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে ডন বলছে, শেহবাজ শরীফ এবং রাজা রিয়াজ তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ারুল হক কাকারকে নিয়োগের ব্যাপারে প্রেসিডেন্ট আলভিকে সুপারিশ করেন। এরপরেই কার্যালয় থেকে এই বিবৃতি এসেছে।