অধিনায়কত্ব নিয়ে চুপ লিটন

0
87

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক হবার দৌঁড়ে থাকা তিনজনের একজন ব্যাটার লিটন দাস বেশ সাবধানী। অধিনায়কত্বে বিষয়ে সবাইকে ধৈর্য্যধারন করতে বললেন এ তারকা ব্যাটার।

ইনজুরির কারনে অধিনায়কত্বে পদ থেকে তামিম সরে যাবার পর ওয়ানডে দলের নেতৃত্ব নিয়ে আলোচনা এখন তুঙ্গে। তবে অধিনায়কত্বের চেয়ে পারফরমেন্সে মনোনিবেশ করতে আগ্রহী লিটন।

১২ আগস্টের মধ্যে ওয়ানডে দলের অধিনায়ক চূড়ান্ত করার জন্য দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। নির্ধারিত সময়সীমার মধ্যে এশিয়া কাপের জন্য দল ঘোষণা করতেই হবে বোর্ডকে।

ধারনা করা হচ্ছে, ইতোমধ্যে সম্ভাব্য তিন প্রার্থী সাকিব আল হাসান-লিটন ও মেহেদি হাসান মিরাজের সাথে কথা বলেছেন বিসিবি সভাপতি। কিন্তু এ বিষয়ে কথা বলতে রাজি হননি লিটন।

আজ নগরীর একটি হোটেলে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘দেখুন, এসব কিছু বোর্ডের ব্যাপার। আমি মনে করি, দু’এক দিনের মধ্যে খবর পেয়ে যাবেন। এ বিষয়টি আমার চেয়ে বোর্ডের কাছ থেকে জানলে ভালো হবে।’
তিনি আরও বলেন, ‘আমিও মনে করি, বোর্ডের বেতনভুক্ত হওয়ায় আমার চুপ থাকা উচিৎ। আমাকে বেতন দেয় তারা।’

আগামী দিনগুলোতে দলের জন্য নিজের সেরাটা দিতে মুখিয়ে আছেন লিটন। তিনি জানান, সিনিয়র খেলোয়াড় হিসেবে তার কাছ থেকে দল এখন ভালো পারফরমেন্স চায়।

লিটন বলেন, ‘যেহেতু আমি দীর্ঘদিন যাবত খেলছি, দল এখন আমার কাছ থেকে আরও ভালো পারফরমেন্স প্রত্যাশা করে। আমিও দেশের জন্য সেরাটা দিতে চাই। আমি সবসময় বলেছি, দলের জন্য শতভাগ দিতে চাই।’
ইতোমধ্যে পাঁচ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তামিমের ডেপুটি থাকা লিটন। গেল বছর ঘরের মাঠে ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে ঐতিহাসিক সিরিজ জয়ে নেতৃত্ব দিয়েছেন লিটন।

গত দুই-তিন বছর ধরে বাংলাদেশের সেরা ব্যাটার লিটন। কিন্তু সাম্প্রতিক ফর্ম তার অসাধারণ প্রতিভার পক্ষে কথা বলছে না। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে সারে জাগুয়ার্সের হয়ে ৭ ম্যাচে মাত্র ১৫২ রান করেছেন লিটন। তার গড় ২১ দশমিক ৭১ এবং স্ট্রাইক রেট ছিলো ১০০ দশমিক ৬৬।