ব্রিটেনে ছড়াচ্ছে করোনার নতুন প্রজাতি, চরম উদ্বেগ

0
146

বিশ্বজুড়ে নিয়ন্ত্রণে এসেছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ। স্বাভাবিক হয়েছে জনজীবন। তুলে নেওয়া হয়েছে এই ভাইরাস মোকাবিলায় জারি করা বিধিনিষেধও। কিন্তু পরিস্থিতিতে করোনার একটি নতুন প্রজাতি আবারও উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

নতুন এই প্রজাতির নাম ‘এরিস’ । ব্রিটেনে এটি দ্রুত ছড়িয়ে পড়ছে। এই ঘটনায় উদ্বেগ জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, করোসাভাইরাসের নতুন একটি রূপ ব্রিটেনজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে এবং এটি দেশের স্বাস্থ্য কর্মকর্তাদের মধ্যে শঙ্কা সৃষ্টি করছে বলে জানিয়েছে ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)।

জানা গেছে, করোনাভাইরাসের ইজি.৫.১ ভ্যারিয়েন্টটি এরিস নামে পরিচিত এবং এটি করোনার আরেক রূপ ওমিক্রন থেকে এসেছে। গত মাসে ব্রিটেনে করোনার এই ধরনটি প্রথম শনাক্ত হয়।

প্রতিবেদনে জানা গেছে, ব্রিটেনে কোভিডের নতুন আতঙ্ক হয়ে উঠছে নয়া ভ্যারিয়েন্ট এরিস। গত ৩ জুলাই কোভিডের নতুন এই স্ট্রেনের খোঁজ পাওয়া যায়। বর্তমানে মোট কোভিড আক্রান্তের মধ্যে ১৪ শতাংশ এই ধরনে আক্রান্ত।

মূলত সংক্রমণের হারের কারণে এরিস ব্রিটিশ প্রশাসনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ মাত্র ৩ সপ্তাহের মধ্যে ভাইরাসে সংক্রমিতদের ১৪ শতাংশ নাগরিক এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট ইউকে