সংসদ সদস্য পদ ফিরে পেলেন রাহুল গান্ধী

0
87

সংসদ সদস্য পদ ফিলে পেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর আগে শুক্রবারই সুপ্রিম কোর্ট তার শাস্তি স্থগিত করেন। রাহুলকে তার সাংসদ পদ ফিরিয়ে দিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

স্পিকারের সচিবালয় থেকে সোমবার সকালে এ বিষয়ে নির্দেশ দেওয়া হয়। এর ফলে মঙ্গলবার সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে যে অনাস্থা প্রস্তাব আনতে চলেছেন বিরোধীরা, সেই কর্মসূচিতে যোগ দিতে পারবেন তিনি।

কেরালার ওয়েনাড়ের সংসদ সদস্য রাহুল গান্ধীকে মোদি পদবি অবমাননা মামলায় দোষী সাব্যস্ত করেছিল সুরাতের আদালত। তাকে দু’বছরের কারাদণ্ডও দিয়েছিলেন সুরাত আদালতের বিচারক। যিনি এক সময়ে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আইনজীবীও ছিলেন। ওই শাস্তির জন্যই রাহুলের সাংসদ পদ খারিজ হয়ে যায়। এমনকি, রাহুলের আগামী লোকসভা নির্বাচনে ভোটে দাঁড়ানো নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়। কিন্তু শুক্রবার সুরাত আদালতের দেওয়া সেই শাস্তির নির্দেশে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। এমনকি রাহুলকে দেওয়া ওই মামলার শাস্তি এবং বিচারপ্রক্রিয়া নিয়ে সংশয় প্রকাশ করে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের ওই সিদ্ধান্তের পরই রাহুলের সাংসদ পদ ফিরে পাওয়ার রাস্তা সুগম হয়।

শুক্রবারই রাহুলকে তার সংসদ সদস্য পদ ফিরিয়ে দেওয়ার জন্য লোকসভায় আর্জিও পেশ করে কংগ্রেস।

কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল বলেন, ‘‘আমরা আশা করব স্পিকার যেমন দ্রুততার সঙ্গে রাহুলজির পদ খারিজ করেছিলেন, তেমনই সক্রিয়তা দেখা যাবে সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রেও।”