চীনকে সামরিক তথ্য দেয়ায় মার্কিন ২ নাবিক গ্রেপ্তার

0
66

চীনকে স্পর্শকাতর সামরিক তথ্য দেয়ার অভিযোগে মার্কিন নৌবাহিনীর দুই নাবিককে গ্রেপ্তার করা হয়েছে। তাদেরকে বুধবার ক্যালিফোর্নিয়া থেকে গ্রেপ্তার করা হয়। সান দিয়েগোতে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব জানান প্রসিকিউটররা। তবে একই চীনা এজেন্ট এই দুইজনের সঙ্গে যোগাযোগ করেছে কিনা তা স্পষ্ট নয়।

প্রসিকিউটররা জানান, গ্রেপ্তার একজন ২২ বছরের জিনচাও ওয়েই। এই মার্কিন নাগরিক এক চীনা এজেন্টকে জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত হয়েছেন। অন্যজনের নাম ওয়েনহেং ঝাও। ২৬ বছরের ঝাও-এর বিরুদ্ধে সংবেদনশীল ছবি এবং ভিডিওর জন্য অর্থ গ্রহণের অভিযোগে আনা হয়েছে।

প্রসিকিউটররা জানায়, উভচর হামলাকারী জাহাজ ইউএসএস এসেক্সে কাজ করতেন ওয়েই। তিনি জাহাজ সম্পর্কে সংবেদনশীল তথ্যে প্রবেশ করেছিলেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে মার্কিন নাগরিক হওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার সময় এক চীনা এজেন্টের সঙ্গে তিনি যোগাযোগ করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

অভিযোগে বলা হয়েছে, এজেন্ট ছবি, ভিডিও, প্রযুক্তিগত ম্যানুয়াল এবং জাহাজের ব্লুপ্রিন্টের জন্য ওয়েইকে হাজার হাজার ডলার প্রদান করেছিলেন।

বিচার বিভাগের কর্মকর্তারা বলেছেন, এজেন্টকে ওয়েই মার্কিন মেরিনদের বিশদ বিবরণ দিয়েছেন যারা একটি সামুদ্রিক প্রশিক্ষণ অনুশীলনে ছিলেন।

অন্যদিকে ঝাও লস অ্যাঞ্জেলেসের কাছে নেভাল বেস ভেনচুরা কাউন্টিতে কাজ করতেন। ২০২১ সালে তিনি একজন চীনা এজেন্টের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

কর্তৃপক্ষ জানায়, এজেন্ট ঝাওকে জাপানের ওকিনাওয়াতে মার্কিন সামরিক ঘাঁটিতে অবস্থিত একটি রাডার সিস্টেমের ছবি এবং ব্লুপ্রিন্ট এবং ভিডিওর জন্য প্রায় ১৫ হাজার ডলার প্রদান করেছিলেন।

দোষী সাব্যস্ত হলে ওয়েইকে ২০ বছরের যাবজ্জীবন কারাদণ্ডের মুখোমুখি হতে হবে। আর ঝাও-এর বিরুদ্ধে অভিযোগের সর্বোচ্চ ২০ বছরের সাজা হতে পারে।

সূত্র: বিবিসি