রোনালদোকে টপকে গিনেস বুকে মেসি

0
151

আরব ক্লাব চ্যাম্পিয়নশিপে হেডে গোল করে রেকর্ড গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। কিছুদিন আগে তিনি রেকর্ড গড়েছিলেন সর্বোচ্চ আয় করা অ্যাথলেট হিসেবেও। তাতে পর্তুগিজ তারকা টপকে যান আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসিকে। নাম লেখান গিনেস বুকে। টানা দুই রেকর্ডের পরেও গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে লিওনেল মেসির পেছনেই থাকছেন এ পর্তুগিজ তারকা।

মঙ্গলবার গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ টুইট করে ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি রেকর্ডের মালিকের একটি তালিকা প্রকাশ করে। যেখানে তালিকার শীর্ষে দেখানো হয় মেসিকে। রোনালদো আছেন দুইয়ে। এছাড়া তিনে আছেন রবার্ট লেভানদোভস্কি, চারে কিলিয়ান এমবাপ্পে ও পাঁচে নেইমার জুনিয়র।

ইউরোপ ছেড়ে একজন পাড়ি দিয়েছেন সৌদি আরবে, অন্যজন যুক্তরাষ্ট্রে। তারপরও আলোচনাতেই থাকছেন বর্তমান ফুটবল বিশ্বের দুই কিংবদন্তি ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। গত বছর কাতারে ফিফা বিশ্বকাপ জিতে নিজের ফুটবল ক্যারিয়ারের ষোলোকলা পূর্ণ করেছেন মেসি। জীবনকে উপভোগ করতে এখন ইউরোপের জায়ান্ট ক্লাব ছেড়ে যোগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে।

এদিকে ইউরোপে আধিপত্য করা শেষে নতুন চ্যালেঞ্জ নিতে নিতে সৌদি আরবের ক্লাব আল-নাসরে যোগ দিয়েছেন রোনালদো। ফুটবলের প্রাণকেন্দ্র ইউরোপ ছেড়ে যাওয়ার পরও লাইমলাইট হারাননি তারা।

একদিন আগে আরব ক্লাব কাপ চ্যাম্পিয়নশিপে হেডে গোল করে রেকর্ড গড়েছেন রোনালদো। কিংবদন্তি গার্ড মুলারকে ছাড়িয়ে এখন তিনি হেডে গোল করা সর্বোচ্চ ফুটবলার। অন্যদিকে হারতে হারতে মেজর সকার লিগে টেবিলের তলানিতে চলেও যাওয়া ইন্টার মায়ামিকে টানা দুই ম্যাচে জিতিয়েছেন মেসি।

সে সব খবরের মাঝে নতুন করে আলোচনা নিয়ে হাজির গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড। যেখানে ৪১টা রেকর্ড নিয়ে সবার ওপরে মেসি। এক রেকর্ড কম নিয়ে দুইয়ে অবস্থান রোনালদোর।

সেরা তিনে আছেন রবার্ট লেভানদোভস্কি, তার রেকর্ড সংখ্যা মাত্র ৯। চারে থাকা কিলিয়ান এমবাপ্পের ৫ ও পাঁচে নেইমার জুনিয়রের ৪।