ঠাকুরগাঁওয়ে বিনামুল্যে লাম্পি স্কিন ভ্যাকসিন প্রদান কার্যক্রম উদ্বোধন

0
39

“লাম্পি ডিজিজে আর নয় ভয়, সচেতনতাই হবে জয়” এই শ্লোগানকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে গরুর লাম্পি স্কিন রোগ প্রতিরোধে বিনামূল্যে ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

ইজাব এলায়েন্স লি: এর আয়োজনে মঙ্গলবার সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের সিংগিয়া গ্রামে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ভ্যাকসিনেশন কার্যক্রমে অংশ নেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: আবুল কালাম আজাদ, ইজাব এলায়েন্স লি: এর প্রজেক্ট ইনচার্জ ডা: সোহেল, সদর উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডা: হেমন্ত কুমার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টার্নী শিক্ষার্থী আসিফ আহম্মেদ, মহসিন রেজা, মনির উজ্জামান, ল্যাব ট্যাকনেশিয়ান জাহাঙ্গীর আলম, ভেটেরিনারী সহকারী নুরুজ্জামান মিয়াসহ স্থানীয় কৃষক ও গরু খামারীগণ।

কার্যক্রমের উদ্বোধনী দিনে সিংগিয়া এলাকার ৮০ টি দরিদ্র পরিবারের প্রায় ২১০ টি গরুকে লাম্পি স্কিন ডিজিজ ভেক্সিন প্রদান করা হয়। পর্যায়ক্রমে আশপাশের আরও শতাধিক গরুকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনা হবে বলে জানান ইজাব এলায়েন্স লি: এর কর্মকর্তাগণ।

কর্মকর্তাগণ জানান, বর্তমান সময়ে লাম্পি স্কিন ডিজিজ সারা বাংলাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এ রোগে আক্রান্ত পশুর শরীরের চামড়া নষ্ট হওয়ার পাশাপাশি মৃত্যুর ঝুঁকি অনেক বেশি হওয়ায় খামারীদের মাঝে ভীতি ও আশংকার সৃষ্টি হয়েছে। তাই এ রোগ প্রতিরোধে খামারীদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য ইজাব এলায়েন্স একটি ভেটেরিনারী মেডিকেল টিম গঠন করেছে। উক্ত টিমে চিকিৎসকগণের পাশাপাশি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টার্ন সদস্যবৃন্দ ও ঠাকুরগাঁও সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তাগণ সম্পৃক্ত আছেন।