মাগুরায় বৃষ্টির পানিতে রুপ সৌন্দর্যে মেতে উঠেছে কদম ফুল

0
751

মতিন রহমান, মাগুরা সংবাদদাতা: বাংলার প্রকৃতিতে বাঙালি ও কদম ফুল যেনো একই সূত্রে গাঁথা। কদম ফুলের সুঘ্রাণে প্রতিটি বাঙালিকে করে তোলে প্রকৃতির প্রতি আবেগময়। প্রতিবছরই বর্ষা ঋতুর প্রথম মাসের দিকে আষাঢ়ে ফুটে থাকে কদম ফুল। আর এটাই হল আবহমান কাল ধরে চলা বাংলার প্রাকৃতিক নিয়ম।

বর্ষার বিরামহীন বর্ষণে গাছের শাখা-প্রশাখাতে সবুজ পাতার আড়ালে অসংখ্য কদম ফুল ফুটে উঠেছে। হলুদ সাদা রংয়ের গোল বলের মত এই ফুলটি এখন শোভা পাচ্ছে কদমের গাছে গাছে। বাড়ির আশেপাশে জন্মানো কদম গাছে গাছে ফুটে উঠা ফুলের সুগন্ধে মানুষের মনকে জাগিয়ে দিচ্ছে এক অনাবিল প্রশান্তির অনুভূতি।

খোলা আকাশে মেঘের গর্জন ও ভারী বর্ষণই মনে করিয়ে দেয় এটা কদম ফুলের সিজন। তবে বর্তমানে এই ফুল গাছটি প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে প্রায়। যেখানে সেখানে আর দেখা মিলছে না কদম ফুল গাছ।

গ্রাম বাংলার শিশু কিশোরের কদমতলায় কদম ফুলের পাঁপড়ি ছাড়িয়ে খেলা করতো। অনেকগুলো ফুলকে এক জায়গায় তোড়া বানিয়ে প্রিয় মানুষটিকে কদম ফুল উপহার দিতো। কিন্তু সেই গাছটির আজ যেন নাকাল অবস্থা। কালের বিবর্তন ও লাভের অঙ্কের দর কষাকষিতে কদম গাছ লাগানোর কথা ভাবতেই পারছে না মানুষ। এই গাছের বদলে লাগাচ্ছে মেহেগনি, আম, নারিকেলসহ ইত্যাদি গাছ। তবে প্রকৃতির মধ্যে থেকে কদমফুম গাছ হারিয়ে গেলেও বর্ষার সেই টিপটিপ জলরাশি তার বন্ধুরুপে কল্পনায় মিলাচ্ছে এই কদম ফুলকে।

শ্রাবনের ফোঁটা ফোঁটা জলরাশি যেন মায়ার টানে পড়ছে কদমফুলের পাঁপড়িতে। বাতাসে ছোট ছোট করে দোল খাচ্ছে কাল্পনিক সুরে। কদম ফুলগাছ হারাতে বসলেও এখনো গ্রামের সব জায়গা থেকে হারিয়ে যায়নি এই প্রাকৃতিক সৌন্দর্যের কদম ফুলগাছ। মাগুরার গ্রামে গ্রামে তাকালেই চোঁখে পড়বে এমন মৌ-মৌ সুগন্ধে ভরা কদমফুল।