ফিলিস্তিনে ইসরায়েলি হামলা, নিহত ৮

0
121

ফিলিস্তিনের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ব্যাপক হামলা চালাচ্ছে ইসরায়েল। এখন পর্যন্ত এই হামলায় ৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া অনেকে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (৩ জুন) দিবাগত রাত ১টায় জেনিনে এই হামলা শুরু করে ইসরায়েল। তারা এই হামলাকে ‘বিশাল সন্ত্রাস-বিরোধী অভিযান’ হিসেবে দাবি করেছে। তবে ফিলিস্তিনিদের দাবি, সেখানে নৃসংসতা চালাচ্ছে ইসরায়েল।

জেনিনে হামলা চালাতে সোমবার ইসরায়েলিরা ১ থেকে ২ হাজার সেনা পাঠায়। তাদের সহায়তা করতে সাথে পাঠানো হয় সাঁজোয়া বুলেডোজার ও স্নাইপার। একইসঙ্গে ড্রোন ও যুদ্ধবিমান ব্যবহার করেছে তারা।

জেনিন শরণার্থী শিবিরে গত কয়েক মাস ধরে ঘন ঘন হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। তাদের দাবি, এখানে সশস্ত্র কার্যক্রম চালাচ্ছে ফিলিস্তিনিরা।

এর আগে ২০০২ সালে দ্বিতীয় ইনতিফাদার সময়, সর্বশেষবার জেনিনে একসঙ্গে সেনা ও আকাশ শক্তি ব্যবহার করে হামলা চালিয়েছিল ইসরায়েল। সেসময় ৫২ ফিলিস্তিনি ও ২৩ ইসরায়েলি সেনা নিহত হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাষ্ট্রকে অবহিত করে জেনিনে এ হামলা চালাচ্ছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্র এতে সম্মতি জানিয়েছে; কারণ তারা হামাস, প্যালিস্টিনিয়ান ইসলামিক জিহাদ এবং অন্যান্য সশস্ত্র দলগুলোর কাছ থেকে সাধারণ ইসরায়েলিদের রক্ষার বিষয়টিকে সমর্থন জানান।

সূত্র: দ্য গার্ডিয়ান