কঙ্গোতে জাতিগত সহিংসতায় ২০ জন নিহত

0
120

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পশ্চিমাঞ্চলে জাতিগত সংঘাত চলাকালে এ সপ্তাহে সশস্ত্র সন্ত্রাসীরা কমপক্ষে ২০ জনকে হত্যা করেছে। এ অঞ্চলের এই ভয়াবহ জাতিগত সংঘাতে শত শত মানুষের জীবনহানির ঘটেছে। বৃহস্পতিবার হিউম্যান রাইটস ওয়াচ একথা জানায়।

রাইটস মনিটর জানিয়েছে যে মোবন্ডো মিলিশিয়া যোদ্ধারা সোমবার টেক জাতিগোষ্ঠীর ব্যবসায়ীদের বহনকারী একটি ট্রাকে অতর্কিত হামলা চালায়।

রাজধানী কিনশাসার উত্তর-পূর্বে মাই-এনডোম্বে কোয়ামাউথ অঞ্চলের একটি গ্রামের কাছে তারা বাসটিতে আগুন ধরিয়ে দেয়। খবর এএফপি’র।

নিউইয়র্ক ভিত্তিক সংস্থাটি বলেছে, ২০২২ সালের জুনে তথাকথিত ‘স্থানীয়’ ও ‘বহিরাগত’ সম্প্রদায়ের মধ্যে জমি ও প্রথাগত বিষয় নিয়ে দ্বন্দ্ব শুরু হলে শত শত লোক এতে নিহত হয়।

এইচআরডব্লিউ বলেছে, ‘অনেক কৃষক, প্রধানত ইয়াকা, ‘নেটিভ’ টেকে প্রধানদের দ্বারা প্রথাগত রয়্যালটি বৃদ্ধি প্রত্যাখ্যান করার পর উত্তপ্ত বিরোধ ব্যাপক সহিংসতায় রূপ নেয়।’

এতে আরও বলা হয়েছে মানবিক সঙ্কটের সৃষ্টি হওয়ায় হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। এইচআরডব্লিউ বলেছে, ‘এ বছর একাধিক হামলা হয়েছে এবং সর্বশেষ মারাত্মক ঘটনাটি সঙ্কটের ভয়াবহতার কথা মনে করিয়ে দেয়।’

সূত্র: বাসস