ঈদযাত্রা: দ্বিতীয় দিনে চলছে ৫৪ জোড়া ট্রেন

0
100

ঈদযাত্রার দ্বিতীয় দিনে আন্তঃনগর, লোকাল ও দুটি ঈদ স্পেশাল মিলে ৫৪ জোড়া ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করবে। এসব ট্রেনের মধ্যে দুটি স্পেশাল ট্রেন চালু রয়েছে। লালমনি স্পেশাল ও পঞ্চগড় স্পেশাল ট্রেন দুটি ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে যাবে। রোববার কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার নিশ্চিত করেন এ তথ্য।

এর আগে, ঈদুল আজহা উপলক্ষে ট্রেনে শনিবার (২৪ জুন) থেকে ঈদযাত্রা শুরু হয়েছে। ওইদিন সকাল ৬টায় রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে ট্রেনযোগে ঈদযাত্রা শুরু হয়। প্রথম দিনে আন্তঃনগর ও লোকাল মিলিয়ে ৫৩ জোড়া ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করে।

রেলওয়ে সূত্র জানায়, এবারও ঈদযাত্রায় আসনবিহীন বা স্ট্যান্ডিং টিকিট বিক্রি হবে মোট আসনের ২৫ শতাংশ। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। শুধু যাত্রা শুরুর দিন আসনবিহীন টিকিট স্টেশনের কাউন্টার থেকে কেনা যাবে।

এদিকে, কমলাপুর স্টেশন থেকে সকাল থেকেই যথাসময়ে ছাড়ছে ট্রেন। এ পর্যন্ত সকাল ৬টায় ধূমকেতু এক্সপ্রেস, সকাল ৬টা ২০ মিনিটে পারাবাত এক্সপ্রেস, ৬টা ৪০ মিনিটে নীলসাগর এক্সপ্রেস, সকাল ৭টায় সোনার বাংলা এক্সপ্রেস, ৭টা ১৫ মিনিটে প্রভাতী এক্সপ্রেস, ৭টা ৩০ মিনিটে তিস্তা এক্সপ্রেস, ৭টা ৪৫ মিনিটে মহানগর প্রভাতী এক্সপ্রেস, ৮টা ১৫ মিনিটে সুন্দরবন এক্সপ্রেস ঢাকা ছেড়েছে।

এবার ঈদযাত্রায় ঢাকা থেকে আন্তঃনগর, লোকাল মিলে ট্রেনে প্রতিদিন প্রায় ৫০ হাজার যাত্রী ঢাকা ছাড়বে। এর আগে গত ১৪ জুন থেকে আন্তনগর ট্রেনের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী- ১৪ জুন দেয়া হয় ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেয়া হয় ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেয়া হয় ২৮ জুনের অগ্রিম টিকিট।

অন্যদিকে ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেয়া শুরু হয় ২২ জুন থেকে। সেই হিসাবে ২২ জুন দেয়া হয় ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেয়া হবে ফিরতি ট্রেনের টিকিট।

এবার ট্রেনের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে দেয়া হলেও টিকিট বিক্রিতে কিছুটা পরিবর্তন আনা হয়। অনলাইনে দুই ভাগে দেয়া হয় অগ্রিম টিকিট। ঈদযাত্রায় পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে পাওয়া যায় সকাল ৮টা থেকে। আর দুপুর ১২টা থেকে পূর্বাঞ্চলে চলাচল করা ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি হয়। ঈদুল আজহায় এবার বিভিন্ন রুটে মোট ৮ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে রেল কর্তৃপক্ষ।