আখের ফলন বৃদ্ধির লক্ষে মোচিকে খামার দিবস পালিত

0
803

মানিক ঘোষ: ঝিনাইদহের কালীগঞ্জে আধুনিক প্রযুক্তিতে আখের ফলন বৃদ্ধি ও গুনগত মানসম্পন্ন আখ উৎপাদনের লক্ষে উন্নত কৃষিতাত্তি¡ক ব্যবস্থাপনা বিষয়ক খামার দিবস পালিত হয়েছে।

মোবারকগঞ্জ সুগার মিলের কৃষি বিভাগের আয়োজনে মঙ্গলবার সকালে উপজেলার নওদাপাড়া গ্রামের মাঠে এ খামার দিবস পালিত হয়।

মিলের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং ডিজিএম (কৃষি) বাকি বিল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বিএসএফআইসির ইক্ষু উন্নয়ন ও গবেষনা বিভাগের যুগ্ন সচিব ও পরিচালক পুলক কান্তি বড়ুয়া । বিশেষ অতিথি ছিলেন বিএসএফআইসির (টিএস) প্রধান ড. জেবুন নাহার ফেরদৌস, জিএম (কৃষি) গৌতম কুমার মন্ডল, জিএম (কারখানা) আলমগীর হোসেন ও ব্রিটিশ টোবাকোর খামার ইনচার্জ মোস্তফা জামান।

কর্মকর্তারাগন আধুনিক প্রযুক্তিতে আখের একর প্রতি ফলন বৃদ্ধি ও গুনগত মানসম্পন্ন আখ উৎপাদনের লক্ষে আখচাষীদের উন্নত কৃষিতাত্তি¡ক ব্যবস্থাপনা বিষয়ক বিভিন্ন পরামর্শ দেন। এবং চাষীদের আখ চাষে উদ্বুদ্ধ করতে বিভিন্ন সুযোগ সুবিধা আশ^াস দেন।

অনুষ্ঠানে উপস্থিত আখচাষীগন আখের দাম মণ প্রতি ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা নির্ধারন সহ সময় মত আখের মূল্য পরিশোধের দাবী জানান। অনুষ্টানে মোচিকের বিভিন্ন ইউনিটের সাবজোন কর্মকর্তা, সিআইসি, সিডিএগন উপস্থিত ছিলেন। শেষে কর্মকর্তারা ঐ গ্রামের আখচাষীদের বিভিন্ন আখের প্লটগুলো পরিদর্শন করেন।