স্মার্ট নাগরিক গড়তে শিক্ষকদের আগে স্মার্ট হতে হবে

0
108
ফাইল ছবি।

শিক্ষকরাই হবেন আমাদের স্মার্ট নাগরিক তৈরি করার মূল হাতিয়ার উল্লেখ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, স্মার্ট নাগরিক তৈরি করতে হলে সবার আগে আমাদের শিক্ষকদের স্মার্ট হতে হবে।

শনিবার (১৭ জুন) সকালে চাঁদপুরের পুরানবাজার ডিগ্রি কলেজ মিলনায়তনে কুমিল্লা শিক্ষাবোর্ড আয়োজিত চাঁদপুরের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সঙ্গে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ-আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

সভায় কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছেরের সভাপতিত্বে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস, চাঁদপুর সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ মো. মাসুদুর রহমান, পুরানবাজার ডিগ্রি কলেজ অধ্যক্ষ রতন কুমার মজুমদার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী স্মার্ট বাংলাদেশ’ সম্পর্কে বলেন, স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ এই চারটি হলো স্মার্ট বাংলাদেশের মূল স্তম্ভ। এই চারটি স্তম্ভ না হলে স্মার্ট নাগরিক হওয়া যাবে না, স্মার্ট অর্থনীতি হবে না, স্মার্ট সমাজ হবে না, স্মার্ট বাংলাদেশ তৈরি করা যাবে না।

তিনি আরও বলেন, যিনি সৎ তিনি স্মার্ট, যিনি অসাম্প্রদায়িক তিনি স্মার্ট, যিনি সহমর্মী তিনি স্মার্ট, যিনি কর্মদক্ষ তিনি স্মার্ট। তাই দক্ষ, যোগ্য, সৃজনশীল মানুষই হবে আমাদের স্মার্ট নাগরিক। কাজেই এই স্মার্ট নাগরিক তৈরি করতে হলে সবার আগে আমাদের শিক্ষকদের স্মার্ট হতে হবে।