লিটনের নেতৃত্বে আফগানদের বিপক্ষে নামছে বাংলাদেশ

0
143

সিরিজের একমাত্র টেস্টে আজ আফগানদের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। তামিম না খেলায় দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। মিরপুরের সবুজ ঘাসের উইকেটে চার পেসার খেলানোর সম্ভাবনার কথা জানিয়েছেন কোচ হাথুরু। এদিকে সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে জয় পাওয়া কঠিন হবে না বলে মনে করেন আফগান কোচ।

মিরপুরে ম্যাচ শুরু হবে বুধবার সকাল ১০টায়।

ওয়ানডে ক্রিকেটে ইতিহাস সমৃদ্ধ থাকলেও টি-টোয়েন্টি ও টেস্টে আগাগোড়াই পিছিয়ে টাইগাররা। তবে সবশেষ ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সিরিজে টি-টোয়েন্টির জুজু অনেকটাই কাটিয়ে উঠেছে শান্ত-মিরাজরা।

এবার লক্ষ্য সাদা পোষাক, প্রতিপক্ষ আফগানিস্তান। খেলাটাও ঘরের মাঠে। আগ্রাসি ধারা ধরে রেখে জয় ভিন্ন কিছুই ভাবছে না লিটন বাহিনী।

তিন সংস্করণে সমান গুরুত্ব দিলেও একজন পরিণত ক্রিকেটার হতে সাদা পোষাকে মনোযোগী হওয়ার পরামর্শ হাথুরুসিংহের।

একমাত্র টেস্টে স্পোটিং উইকেটে খেলতে চায় বাংলাদেশ। যেখানে সুবিধা পাবে পেসাররা। উইকেটেও রাখা হয়েছে সবুজ ঘাস। ম্যাচে তাই বাড়তি পেসার খেলানোর ইঙ্গিত টাইগার কোচের।

এদিকে অভিজ্ঞতার বিচারে বাংলাদেশকেই এগিয়ে রাখছে আফগান কোচ। তবে ফলাফল নিজেদের পক্ষে আনতে শিষ্যদের থেকে স্বাভাবিক খেলাটাই প্রত্যাশা তার।

পরিসংখ্যানে বাংলাদেশের চেয়ে এগিয়ে আফগানরাই। তিন বছর আগে একমাত্র টেস্টে জিতেছিল সফরকারীরাই। সেই স্মৃতি এই ম্যাচেও ফিরে পেতে চায় আফগানিস্তান।

বাংলাদেশ দল

লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মোমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপু ও মুশফিক হাসান।

আফগানিস্তান দল

হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), আফসার জাজাই (উইকেটরক্ষক), ইকরাম আলিখিল (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জহির খান, ইজহারুলহক নাভিদ, হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমাদজাই ও নিজাত মাসৌদ।