ভারতকে হারিয়ে টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

0
139

টেস্ট ম্যাচ মানেই ধৈর্যের কঠিন পরীক্ষা। সেই পরীক্ষাতেই কিনা পাস করতে পারছে না ভারত। টানা দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়নশিপের ফাইনালে গিয়েও অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা হাতছাড়া করল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারত। যা বাড়িয়েছে দশবছরেরও বেশি সময় ধরে আইসিসি ইভেন্টে ভারতের শিরোপা জিততে না পারার আক্ষেপ।

আজ রোববার (১১ জুন) ওভালে পঞ্চম দিনে অসম্ভবকে সম্ভব করার মিশনে নামে দুই ভারতীয় ব্যাটার বিরাট কোহলি-অজিন্কা রাহানে। তবে, কে জানত অসি বোলারদের দাপটে এভাবে মুখ থুবড়ে পড়বে ভারতীয় ব্যাটিং লাইনআপ। ৪৪৪ রানের লক্ষ্যে খেলতে নামা ভারতকে ২০৯ রানের হারের লজ্জা দেয় অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্ব নিজেদের করে নিল প্যাট কামিন্সের দল।

ওভালে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠানোটাই বড় ভুল ছিল ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার। প্রথম ইনিংসে স্টিভেন স্মিথ ও ট্রাবিস হেডের সেঞ্চুরিতে ৪৬৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে ২৯৬ রানে থামে ভারতের ইনিংস। ১৭৩ রানের লিডকে পুঁজি করে দ্বিতীয় ইনিংসে ভারতকে ৪৪৪ রানের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেয় অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় ২৩৪ রানে থামে ভারত।

ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পঞ্চম দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ২৮০ রান। হাতে উইকেট ছিল সাতটি। ইংল্যান্ডের মাটিতে একদিনে এতো রান তাড়া করা বেশ কঠিন ব্যাপার। সেই কাজকে আরও কঠিন করে তোলে রবীন্দ্র জাদেজা-বিরাট কোহলিরা। তিন উইকেটে ১৬৪ রান নিয়ে পঞ্চম দিনে খেলতে নামা ভারত দিনের শুরুতেই হারায় জোড়া উইকেট। একই ওভারে ফিরে যান দুই ব্যাটার জাদেজা ও কোহলি। দলীয় ১৭৯ রানের সময় স্কট বোল্যান্ডের বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে স্টিভেন স্মিথের হাতে ক্যাচ তুলে দেন কোহলি। আউটের আগে তার ব্যাট থেকে আসে ৭৮ বলে ৪৯ রান। কোহলির বিদায়ের ধাক্কা সামাল দেওয়ার আগেই উইকেটের পেছনে অ্যালেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে ফেরেন জাদেজা। দুটো উইকেটই নেন বোল্যান্ড।

এই ‍দুজনের বিদায়ের পর কেএস ভরতকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়েন রাহানে। যদিও তা খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। রাহানে ৪৬ ও ভরত ২৩ রানে বিদায় নিলে হার নিশ্চিত হয়ে যায় ভারতের। এরপর লোয়ারঅর্ডার ব্যাটাররা কিছুতে প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না। শেষশেষ ২৩৪ রানে থামে ভারতের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৬৯

ভারত ১ম ইনিংস : ২৯৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস : ৮৪.৩ ওভারে ২৭০/৮ (খাজা ১৩, ওয়ার্নার ১, লাবুশেন ৪১, সিম্থ ৩৪, হেড ১৮, গ্রিন ২৫, ক্যারি ৬৬*, স্টার্ক ৪১ ও কামিন্স ৫; শামি ১৬.৩-৬-৩৯-২, সিরাজ ২০-২, ৮০-১, ঠাকুর ৮-১, ২১-০, উমেশ ১৭-১, ৫৪-২, জাদেজা ২৩-৪-৫৮-৩)।

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ৪৪৪) ৬৩.৩ ওভারে ২৩৪/১০ ( রোহিত ৪৩, শুভমান ১৮, পূজারা ২৭, কোহলি ৪৯, রাহানে ৪৬, ভরত ২৩, ঠাকুর ০, যাদব ১, শামি ১৩, সিরাজ ১; কামিন্স ১৩-১-৫৫-১, বোল্যান্ড ১৬-২-৪৬-৩, স্টার্ক ১৪-১-৭৭-২, গ্রিন ৫-০-১৩-০, লায়ন ১৫.৩-২-৪১-৪)

ফল : ২০৯ রানে জয়ী অস্ট্রেলিয়া।