তীব্র গরমে বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান শুরু

0
107

তীব্র গরমের কারণে বন্ধ হওয়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চালু হচ্ছে আজ। এর আগে, প্রাথমিকে ৪ দিন ও মাধ্যমিকে এক দিন ছুটি ঘোষণা করা হয়েছিল। তাপমাত্রা সহনীয় পর্যায়ে নেমে আসায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আজ (রোববার) থেকে খুলছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর বেলাল হোসাইন বলেন, তীব্র দাবদাহের কারণে বৃহস্পতিবার এক দিনের ছুটি দেয়া হয়েছিল। তাপমাত্রা সহনীয় পর্যায়ে চলে আসায় রোববার থেকে যথারীতি ক্লাস শুরু হবে।

প্রাথমিক অধিদপ্তরের পরিচালক মনিষ চাকমা জানান, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিকে ছুটি দেয়া হয়েছিল। সেটি আর বাড়ছে না। তবে যেসব নির্দেশনা দেয়া হয়েছিল সেগুলো মানতে হবে।

এদিকে, পাঠদান চালু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানকে কিছু নির্দেশনা পাঠিয়েছে মাউশি। নির্দেশনাগুলো হলো-

১. পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাপ্তাহিক সমাবেশ বন্ধ থাকবে।

২. শিক্ষার্থীদের রোদের মধ্যে খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম বন্ধ থাকবে।

৩. শিক্ষার্থীদের পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। শিক্ষার্থী প্রয়োজনে নিজের সঙ্গে পানি নিয়ে আসবে।

৪. শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে।

৫. শিক্ষক মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করতে হবে।

উল্লেখ্য, তীব্র গরমের কারণে গত ৫ থেকে ৮ জুন দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখার ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর পর ৬ থেকে ৮ জুন পর্যন্ত ইবতেদায়ি মাদ্রাসায় পাঠদান বন্ধ রাখার কথা জানানো হয়। অন্যদিকে মাধ্যমিকের শ্রেণি কার্যক্রম ৮ জুন বন্ধ ঘোষণা করে মাউশি। তিন অধিদপ্তরের অধীনের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ছিল বৃহস্পতিবার পর্যন্ত। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় রোববার (১১ জুন) থেকে পাঠদান শুরু হচ্ছে।