ঢাকা-ভাঙ্গা ট্রেন চলবে সেপ্টেম্বর: রেলমন্ত্রী

0
123

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল করবে। শনিবার দুপুর ১২টার দিকে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বামনকান্দা রেলস্টেশন পরিদর্শন ও রেললাইন কাজের উদ্ধোধনের সময় তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম সুজন বলেন, আগামী আগস্টে মাওয়া থেকে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত ট্রায়াল রান করাতে পারব এবং এর আগে ভাঙ্গা থেকে পদ্মা সেতু পার হয়ে মাওয়া পর্যন্ত ট্রায়াল রান করেছিলাম। তাই আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল যোগাযোগ উদ্ধোধন করবেন।

তিনি বলেন, ভাঙ্গার বামনকান্দায় নির্মিত হচ্ছে আন্তর্জাতিক মানের রেলস্টেশন এবং যশোর জংশন। তাই সেপ্টেম্বরে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৮৭ কিলোমিটার ট্রায়াল রান করাতে পারব বলে আশা করছি। এছাড়া করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের অনেক বাধা বিপত্তি অতিক্রম করতে হচ্ছে। এ কারণে আমরা যথা সময়ে কাজ সম্পূর্ণ করতে পারি নাই।

মন্ত্রী বলেন, বামনকান্দা রেলস্টেশনে এখন ছয়টি লাইনের কাজ প্রায় শেষের পথে। পরে বাকি আরও চারটি নতুন রেললাইন নির্মাণ করা হবে। সেই জায়গা রাখা হয়েছে। ওই নতুন চার লাইন দিয়ে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত ট্রেন চলাচল করবে। এছাড়া বর্তমানে ভাঙ্গা থেকে রাজবাড়ী ট্রেন চলাচল করছে। সেপ্টেম্বরে ট্রেন চালু হলে দক্ষিণ অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তন ঘটবে।

এ সময় উপস্থিত ছিলেন- পদ্মা রেল প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবু সাঈদ, কর্নেল ফারুক হোসেন, জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, ফরিদপুর জেলার এসপি শাহজাহান, ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিমউদ্দিন, ভাঙ্গা থানা অফিসার ইনচার্জ মো. জিয়ারুল ইসলাম প্রমুখ।