অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন নিয়ে রিট খারিজ

0
202

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের ধারা ৯, ১৩ ও ১৪ এর বৈধতা চ্যালেঞ্জের দুটি রিট খারিজ করেছেন হাইকোর্ট। এতে অর্পিত সম্পত্তি তদারকি ও লিজ দেওয়ার ক্ষমতা জেলা প্রশাসকদের (ডিসি) হাতেই থাকল। আজ বৃহস্পতিবার (৮ জুন) বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বাধীন তিন বিচারপতির বৃহত্তর হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী কামরুল হক সিদ্দিকী, ভূমি মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরশেদ এবং জেলা প্রশাসনের পক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

পরে আইনজীবী মনজিল মোরশেদ বলেন, ‘আজকের রায়ের ফলে এ বিষয়ের মামলা শুধু অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ ট্রাইব্যুনালেই দায়ের করার বাধ্যবাধকতা তৈরি হয়েছে। এরমধ্য দিয়ে দেশের অন্যান্য আদালতে চলমান অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ সংক্রান্ত মামলাগুলো বাতিল হয়ে গেল।’

অর্পিত সম্পত্তি হিসেবে তালিকাভুক্ত কতিপয় সম্পত্তি বাংলাদেশি মূল মালিক বা তার বাংলাদেশি উত্তরাধিকারী বা এদের বাংলাদেশি স্বার্থাধিকারীর কাছে প্রত্যর্পণ সম্পর্কে বিধান প্রণয়ন করে “অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন-২০০১” পাস করা হয়।

এই আইনের ধারা ৯, ১৩ ও ১৪ এর বৈধতা চ্যালেঞ্জ করে খুলনার শ্যামল কুমার সিংহ এবং চট্টগ্রামের মো. মশিউর রহমান নামে দুজন ২০১২ সালে দুটি রিট করেছিলেন।