ড. ইউনূসের কর ফাঁকির মামলা আপাতত শুনবেন না হাইকোর্ট

0
156

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেল বিজয়ী ড. ইউনূসের ১১শ কোটি টাকা কর ফাঁকির মামলার শুনানি নিতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্ট। সোমবার (৫ জুন) বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ অপারগতা জানান।

আদালত জানান, কনিষ্ঠ বিচারপতি এ মামলায় রাষ্ট্রপক্ষে শুনানি করেছিলেন, কাজেই তারা এটি শুনতে পারবেন না। পরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে নথি পাঠানো হয়। এখন নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি বেঞ্চ ঠিক করে দিলে ওই বেঞ্চে এ মামলার শুনানি হবে।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। এদিন ড. ইউনূসের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল ও অ্যাডভোকেট সরদার জিন্নাত আলী।

গত ৭ মে ইউনূস ১১শ কোটি টাকা কর ফাঁকি দিয়েছেন মর্মে হাইকোর্টকে জানায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। হাইকোর্টকে এনবিআরের পক্ষ থেকে জানানো হয়, ২০১২-১৭ এই পাঁচ বছরে ১১শ কোটি টাকা কর ফাঁকি দেওয়া হয়েছে।

এর আগে ড. ইউনূসের প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ১১শ’ কোটি টাকার আয়কর রিটার্নের মামলা চালুর জন্য হাইকোর্টে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষ বলছে, সরকারের পাওনা অর্থগুলোর মধ্যে গ্রামীণ কল্যাণে ৫৭৬ কোটি ৯৪ লাখ ৫৭ হাজার ৮২৩ কোটি টাকা, গ্রামীণ কল্যাণের অন্য একটিতে ৩৫৪ কোটি ৭৯ লাখ ৮৯ হাজার ৫৪৭ টাকা এবং গ্রামীণ টেলিকমের একটিতে ২১৫ কোটি টাকা।

এরই মধ্যে ড. ইউনূসের ব্যক্তিগত ও তার প্রতিষ্ঠিত ৯টি প্রতিষ্ঠানের কর সংক্রান্ত তথ্য চেয়ে এনবিআরের কাছে চিঠিও দিয়েছিল দুদক। পরে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এনবিআরের সর্বোচ্চ পর্যায় থেকে সংশ্লিষ্ট সার্কেল এবং জরিপ দপ্তরকে মৌখিক নির্দেশনাও দেওয়া হয়েছিল।

গত ৯ মে একই মামলা হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চের কার্যতালিকায় (কজলিস্ট) থেকে বাদ দিয়েছিলেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় আজ সেটি শুনানির জন্য ওঠে।