নতুন মন্ত্রিসভা ঘোষণা করলেন এরদোয়ান

0
114

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয়বারের মতো শপথ নেওয়ার পর রিসেপ তাইয়েপ এরদোয়ান তার নতুন মন্ত্রিসভার নাম ঘোষণা করেছেন। সাবেক উপ-প্রধানমন্ত্রী সেভদেত ইলমাজকে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। ১৭ সদস্যের মন্ত্রিসভায় প্রায় সব মন্ত্রীই নতুন। শুধুমাত্র স্বাস্থ্য এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী পরিবর্তন করেননি।

শনিবার (৩ জুন) রাজধানী আঙ্কারার কানকায়া প্রেসিডেন্সিয়াল প্যালেসে তুরস্কের নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন তিনি।

এরদোয়ানের নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান। স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন আলী ইয়ারলিকায়া। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মেহমেত সিমসেক, ইউসুফ তেকিন হয়েছেন শিক্ষামন্ত্রী। এদিকে তুরস্কের চিফ অব জেনারেল স্টাফ জেনারেল ইয়াসার গুলার হয়েছেন প্রতিরক্ষামন্ত্রী এবং আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ইলমাজ তুনশি।

এর আগে, এদিন গ্রান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রেসিডেন্ট হিসেবে তৃতীয়বারের মতো শপথ নেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নেন বিশ্বের ৭৮টি দেশের প্রতিনিধি। এর মধ্যে ২১টি দেশের রাষ্ট্রপ্রধান ও ১৩টি দেশের প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সদস্য, আইনপ্রণেতারা ছিলেন।

উল্লেখ্য, গত ১৪ মে অনুষ্ঠিত প্রথম দফা ভোটে এরদোয়ান পেয়েছিলেন ৪৯.৫২ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পান ৪৪.৮৮ শতাংশ ভোট। দেশটির নিয়মানুযায়ী কোনো পক্ষই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় দফা ভোট হয়। ২৮ মে এ ভোটে ৫২.১২ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন এরদোয়ান। অন্যদিকে কিলিচদারোগলু পান ৪৭.৮৮ শতাংশ ভোট।