করমুক্ত আয়সীমা পুরুষের সাড়ে ৩ লাখ নারীর ৪ লাখ টাকা

0
115

প্রস্তাবিত আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতে পুরুষ করদাতাদের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ এবং নারী ও ৬৫ বছরের বেশি বয়সীদের ৪ লাখ টাকা করা হয়েছে। আগে দুই ক্যাটাগরিতেই করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকার কম ছিল।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, মুদ্রাস্ফীতির কারণে সম্মানিত করদাতাদের প্রকৃত আয় কমেছে। এ প্রেক্ষাপটে সম্মানিত করদাতাদের কর দিতে স্বাচ্ছন্দ্যতার বিষয়টি বিবেচনায় নিয়ে ব্যক্তিশ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানোর প্রস্তাব করছি। তিনি বলেন, ব্যক্তিশ্রেণির করদাতাদের করভার লাঘব হবে, বিধায় করদাতারা নিয়মিতভাবে কর পরিশোধে উৎসাহিত হবেন বলে আশা করছি। পুরুষ করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে ৩ লাখ এবং নারী ও ৬৫ বছর বা তার চেয়ে বেশি বয়সের করদাতাদের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করছি। একই সঙ্গে সর্বনিম্ন করহার ৫ শতাংশ ও সর্বোচ্চ করহার ২৫ শতাংশে নির্ধারণের প্রস্তাব করছি।

এছাড়া বাজেটে প্রতিবন্ধী ব্যক্তির করদাতা, গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধার করমুক্ত আয়সীমা আরও ২৫ হাজার টাকা বাড়ানো হয়েছে। প্রতিবন্ধীর ক্ষেত্রে ৪ লাখ ৭৫ হাজার টাকা করা হয়েছে, যা গত অর্থবছর ছিল ৪ লাখ ৫০ হাজার টাকা। গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধার ক্ষেত্রে করমুক্ত আয়সীমা করা হয়েছে ৫ লাখ টাকা, যা গত অর্থবছর ছিল ৪ লাখ ৭৫ হাজার টাকা। এছাড়া তৃতীয় লিঙ্গের করদাতার করমুক্ত আয়সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা করা হয়েছে, যা গত অর্থবছর ছিল ৩ লাখ ৫০ হাজার টাকা।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের সব করপোরেশনের বাইরের অন্যান্য এলাকায় কোম্পানি করদাতা ছাড়া অন্য করদাতাদের জন্য প্রযোজ্য ন্যূনতম কর যথাক্রমে—৫ হাজার, ৪ হাজার ও ৩ হাজার টাকা প্রস্তাব করেছেন। ন্যূনতম করের বিদ্যমান কাঠামো অপরিবর্তিত রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।