সুইডেন ও লন্ডনে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জের আম

0
123

ফেরদৌস সিহানুক (শান্ত)চাঁপাইনবাবগঞ্জ:আমের জন্যই চাঁপাইনবাবগঞ্জ জেলার একটি বিশেষ পরিচিতি রয়েছে। আর এই সুস্বাদু আম দেশের সীমানা ছাড়িয়ে এবার বিদেশেও রফতানি হচ্ছে। এতে খুশিতে রয়েছে চাষিরা। বাংলাদেশের বাজারেও অন্য জেলার তূলনায় চাঁপাইনবাবগঞ্জের আমের কদর বেশি।

সোমবার (২৯ মে) ৪ মেট্রিক টন সুইডেনে ও ৩ মেট্রিক টন খিরসাপাত আম লন্ডনে রফতানির জন্য পাঠিনো হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার মেসার্স এমবিবি এগ্রো নামে এক ফল এবং সবজি রপ্তানিকারক প্রতিষ্ঠান এই আম রফতানি করছেন। তাদের আশা এবছরে ১০০ মেট্রিক টনের বেশি আম বিদেশে রফতানি করবেন তারা।

প্রতিষ্ঠানটির সত্ত্বাধীকারি মো: বদরুদ্দোজা বলেন, আমি গত ২০১২ সাল থেকে আম ও বিভিন্ন ধরণের সবজি সুইডেনে রফতারি করি। এবারও করছি । এবছরে এখন পর্যন্ত ৪ মেট্রিক টন সুইডেনে ও ৩ মেট্রিক টন আম লন্ডনে পাঠিয়েছি। মূলত আমি সুইডেনেই থাকি। সুইডেনের স্টকহোমের বিভিন্ন ব্যাবসায়ীরা আমাকে আমের অর্ডার দিয়ে রাখে। পরে আমি নাচোল থেকে আমগুলো প্যাকিং করে পাঠিয়ে দেয়। সুইডেন বিমানবন্দর থেকেই আমগুলো তাদের কাছে পৌঁছে যায়।

তিনি আরও বলেন, আমি সুইডেনে বছরের ছয়মাস বাংলাদেশের সবজি বিক্রি করি। আর অন্য ছয় মাস ইতালির। আর আমের সময় চাঁপাইনবাবগঞ্জের আম বিক্রি করছি। বাংলাদেশ থেকে লাউ পটলসহ প্রায় বিশ ধরণের সবজি রফতানি করে থাকি। আর এখন পর্যন্ত আমার বাগানের আম বিদেশে পাঠাচ্ছি। আমার বাগানের আম শেষ হলে কিনে রফতারি করব। তিনি আরও বলেন, আজকেও আমার লন্ডনে এক মেট্রিক টন আম যাবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পলাশ সরকার বলেন, বদরুদ্দোজার বিষয়টি আমরা জানি। তিনি শুধু আম নয়। বিভিন্ন ধরণের সবজিও বিদেশে রফতারি করে থাকে। বিদেশে আম পাঠানোর জন্য কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে। আর আমরা আম রপ্তানির পরিমাণ বাড়ানোর চেষ্টা করছি। যেহুতু এ জেলার আম রফতানিযোগ্য ও সম্পূর্ণ কেমিক্যালমুক্ত তাই আশা করছি বিদেশে আম রাফতারি পরিমান আরও বাড়বে।

তিনি আরও বলেন এবার জেলায় ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আমের চাষাবাদ হয়েছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন।