নির্বাচনে কোনো দল অংশ নেবে কিনা তা বাংলাদেশের বিষয়: যুক্তরাষ্ট্র

0
148

আগামী জাতীয় নির্বাচনে কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করবে কিনা তা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

বাংলাদেশের জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণের বিষয়ে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ নিয়ে প্রশ্ন করা হলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আগামী নির্বাচনে কোনো রাজনৈতিক দল অংশ নেবে কিনা তা বাংলাদেশের একান্তই অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো মাথাব্যথা নেই।

তিনি বলেন, ‘বাংলাদেশের কোনো রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে কী করবে না এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। অবাধ ও সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে নির্বাচন আয়োজনে যুক্তরাষ্ট্র এরইমধ্যে একটি ভিসা নীতি ঘোষণা করেছে। আমরা জানতে পেরেছি বাংলাদেশ সরকার এটিকে স্বাগত জানিয়েছে।’

এ সময় সুষ্ঠু নির্বাচন আয়োজনে বাংলাদেশ সরকারকে সব ধরনের সহযোগিতার কথা জানান তিনি।

এর আগে বুধবার (২৪ মে) মার্কিন পররাষ্ট্র দফতরের এ মুখপাত্র বলেন, বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে মাথাব্যথা নেই যুক্তরাষ্টের। অবাধ ও সুষ্ঠু নির্বাচনই দেশটির লক্ষ্য।

এ সময় বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন আয়োজনে সরকারের লক্ষ্য অর্জনে সহায়তার অংশ হিসেবে একটি নতুন ভিসা নীতির ঘোষণা দেন তিনি। বিরোধী দল কোনো সহিংসতা করলে এই নীতির আওতায় তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দেয়া হয়।

বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচনে বাধা দিতে কিংবা ক্ষতিগ্রস্ত করতে চায় এমন কাউকে নতুন এই পলিসি অনুযায়ী ভিসা দেয়া হবে না বলেও জানান ম্যাথিউ মিলার।