রুশ পারমাণবিক কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেবে না ইইউ

0
135

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তার একাদশতম নিষেধাজ্ঞা প্যাকেজে রাশিয়ার রাষ্ট্র-চালিত পারমাণবিক সংস্থা রোসাটমকে আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করবে না। ইইউ-এর এক জ্যেষ্ঠ কর্মকর্তা এমনটা জানিয়েছেন বলে খবর দিয়েছে সিএনএন।

মার্কিন গণমাধ্যমটি জানিয়েছে, ওই কর্মকর্তা বৃহস্পতিবার এক ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের বলেছেন, যদিও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো রাশিয়ান জ্বালানির উপর তাদের নির্ভরতা হ্রাস করছে, তবে ব্লকটি আসন্ন ১১তম প্যাকেজে আনুষ্ঠানিকভাবে রোসাটমকে লক্ষ্যবস্তু করবে না।

ওই কর্মকর্তা জোর দিয়ে বলেন, ব্লকটি (ইইউ) বিশ্বাস করে যে, শুধু নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার জ্বালানি সরবরাহ থেকে তারা স্বাধীনতা আনতে পারবে না। বরং একই লক্ষ্যে পৌঁছানোর জন্য অন্যান্য উপায় রয়েছে।

জি-৭ এর হিরোশিমা শীর্ষ সম্মেলনের যে বিবৃতি দেওয়া হবে, তাতে রাশিয়ার পারমাণবিক শক্তির উৎস থেকে স্বাধীনতার প্রতি ব্লকের টেকসই প্রতিশ্রুতির রূপরেখা দেওা হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধের আগে ইউরোপ ছিল রাশিয়ান জ্বালানির (গ্যাস) বৃহত্তম ক্রেতা। ইইউ ২০২১ সালে প্রায় ১০০ বিলিয়ন ইউরো (১১০ বিলিয়ন ডলার) মূল্যের রুশ জ্বালানি আমদানি করেছে।

কিন্তু রাশিয়া গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করলে মস্কোকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করার অংশ হিসেবে রুশ জ্বালানি কেনা কমিয়ে দেয় ২৭ দেশের জোটটি। সেইসঙ্গে রাশিয়ার বিভিন্ন খাতের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা।