একমাত্র আর্জেন্টাইন হিসেবে বিরল কীর্তির সামনে মার্টিনেজ

0
94

গোলের সহজ সুযোগ মিস করায় কাতার বিশ্বকাপে সমর্থকদের রোষানলে পড়তে হয়েছিল আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজকে। বিশ্বকাপ জয়ে সেভাবে অবদান রাখতে না পারলেও ক্লাব ফুটবলে দুর্দান্ত ছন্দে আছেন মার্টিনেজ। এরই ধারাবাহিকতায় এবার একমাত্র আর্জেন্টাইন হিসেবে বিরল এক র্কীতি গড়ার অপেক্ষায় ৩০ বছর বয়সী এই ফুটবলার।

গতকাল মঙ্গলবার (১৬ মে) দিনগত রাতে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে এসি মিলানকে ১-০ গোলে হারিয়ে ১৩ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিশ্চিত করেছে ইতালিয়ান ক্লাবটি। আর এমন জয়ে একমাত্র গোলটি আসে মার্টিনেজের পা থেকেই। আর্জেন্টাইন এই তারকার সামনে এমন এক অর্জনের হাতছানি। যা নেই লিওনেল মেসিরও।

একমাত্র আর্জেন্টাইন হিসেবে এই মৌসুমে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সুযোগ মার্টিনেজের সামনে।

এখন পর্যন্ত মোট ১১ জন ফুটবলার একই মৌসুমে বিশ্বকাপ ও ইউরোপ সেরা হওয়ার গৌরব অর্জন করেছেন। যদি ফাইনাল জিতে মিলান, তাহলে দ্বাদশ ফুটবলার হিসেবে এই রেকর্ডে যোগ হবে মার্টিনেজের নাম। এর মধ্যে ৭ ফুটবলার এইসঙ্গে এই কীর্তি গড়েন। ১৯৭৪ সালে জার্মানির বিশ্বকাপ যেতার পর ওই ৭ ফুটবলার বায়ার্ন মিউনিখের হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছিল। সেই ৭ ফুটবলার হলেন সেপ মেয়ার, পল ব্রাইটনার, ফ্রাঞ্জ বেকেওবাওয়ার, হানস শোয়ারজেনবেক, জার্ড মুলার, ইয়ুপ কাপেলমান ও উলি হোয়েনেস।

পরের চারজন হলেন ক্রিস্টিয়ান কারেম্বু, যিনি ১৯৯৮ সালে ফ্রান্স ও রিয়াল মাদিদ্রের জাসির্তে এই কীর্তি গড়েন। এরপর তালিকায় আছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার রবার্তো কালোর্স। ২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ ও রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতেন তিনি। জামার্ন তারকা সামি খেদিরা ২০১৪ সালে জার্মানি ও রিয়াল মাদ্রিদের হয়ে এমন কীর্তি গড়েন।

আর সবশেষ এই কীর্তি গড়েন ফরাসি তারকা রাফায়েল ভারান, তিনি ২০১৮ সালে ফ্রান্সের জার্সিতে বিশ্বকাপ ও রিয়াল মাদ্রিদের জার্সিতে ইউরোপসেরার গৌরব অর্জন করেন। দেখার বিষয় বিশ্বকাপ জয়ের পর একই মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতার কীর্তি নিজের নামে করতে পারেন কিনা মার্টিনেজ।