হত্যা মামলায় সাজাপ্রাপ্ত আসামি ১৪ বছর পর গ্রেফতার

0
136

মনির হোসেন জীবন- স্হানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)র গাড়ি চালক রিপন (১৯)কে হত্যা মামলায় যাবজ্জীবন কারাদন্ড সাজাপ্রাপ্ত প্রধান আসামি “টিপু”কে ১৪ বছর পর রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানিয়েছে, গ্রেফতারকৃত এলজিইডি’র গাড়ি চালকের নাম মোঃ মিজানুর রহমান ওরফে রিপন (১৯)। সে ঢাকা জেলার কেরানীগঞ্জ থানার মৃত এম এ খালেক মাষ্টারের পুত্র। নিহত রিপন এলজিইডি’র মাস্টার রোলে নিযুক্ত ড্রাইভার ছিল। হত্যাকান্ডের দীর্ঘ ১৪ বছর পর খুনি টিপুকে গ্রেফতার করে র‌্যাব।

আজ শনিবার সকালে র‌্যাব-২ এর সিনিয়র এএসপি সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মোঃ ফজলুল হক জানান, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি চৌকস দল শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকায় অভিযান চালিয়ে রিপন হত্যাকান্ডের যাবজ্জীবন কারাদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোঃ মোমিনুল ইসলাম ওরফে টিপু (৪৩)কে আটক করতে সক্ষম হয়।

মোঃ ফজলুল হক জানান, ২০০৩ সালের ২০ এপ্রিল রাজধানীর মোহাম্মদপুর থানার লালমাটিয়া এলাকার ইঞ্জিনিয়ার কলোনীর একটি ভবনের সামনে ফুটপাতের উপর পূর্ব শত্রুতা ও এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জনসমক্ষে এলোপাতাড়ি গুলি করে এলজিইডির মাস্টার রোলে নিযুক্ত ড্রাইভার মোঃ মিজানুর রহমান ওরফে রিপন (১৯)’কে হত্যা করে টিপু। এঘটনায় ভিকটিমের বড় বোন মোছাঃ হিরণ বেগম বাদী হয়ে গ্রেফতরকৃত আসামী সহ আরো দুই জনকে অভিযুক্ত করে মোহাম্মদপুর থানায় পেনাল কোড আইনে একটি হত্যা মামলা দায়ের করে।

র‌্যাব-২ এর কর্মকর্তা জানান, হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা মামলাটি তদন্ত শেষে অভিযুক্তদের বিরুদ্ধে ঘটনার সত্যতা পাওয়ায় বিজ্ঞ আদালতে আসামীদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। বিজ্ঞ আদালত ওই মামলাটির দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে অভিযুক্তদের বিরুদ্ধে পর্যাপ্ত সাক্ষ্য প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদন্ড সাজা প্রদান করে এবং গ্রেফতারী পরোয়ানা ইস্যু করেন।

র‌্যাব বলছে, হত্যা মামলাটি থানায় দায়ের করার পর থেকে গ্রেফতারকৃত আসামী টিপুসহ অপরাপর আসামীরা আইন শৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে গ্রেফতার এড়ানোর জন্য বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে রাজধানীর মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় আত্মগোপন করে আসছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মূল আসামী টিপু র‌্যাবকে জানান, খুনের ঘটনার পর থেকে সে গ্রেফতার এড়ানোর জন্য প্রথমে কিছুদিন ঢাকার বাহিরে থাকে। এরপর দীর্ঘ সময় ধরে তাবলীগের চিল্লায় গিয়ে থাকতো। অবশেষে সে রাজধানীর মোহাম্মদপুরে এলাকায় আত্মগোপনে ছিল।

গ্রেফতারকৃত যাবজ্জীবন কারাদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি টিপু চাঞ্চল্যকর এলজিইডির গাড়ি চালক মোঃ মিজানুর রহমান ওরফে রিপন হত্যাকান্ডের সাথে তার সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করেছেন।

গ্রেফতারকৃত আসামি টিপুকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর প্রক্রিয়াধীন আছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।