ঈদযাত্রায় ঢাকা থেকে রেলের আয় প্রায় পৌনে ৭ কোটি টাকা

0
123
ফাইল ছবি

ঈদুল ফিতরে ঢাকা থেকে যাত্রী পরিবহণ করে বাংলাদেশ রেল আয় করেছে প্রায় পৌনে সাত কোটি টাকা। গত ১৭ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত মাত্র পাঁচ দিনে এই আয় করেছে তারা। এসময়ে যাত্রী পরিবহণ করা হয়েছে দুই লাখ ১৪ হাজার ৯৭৩ জন। এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। বলেছেন, দেশের পাশাপাশি রেল ব্যবস্থাও এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী বলেছেন, এবারের ঈদুল ফিতর উপলক্ষে শতভাগ অনলাইনে টিকেট বিক্রি হয়েছে। ফলে টিকেট ক্রয়ে ভোগান্তি কম হওয়া এবং সিডিউল বিঘ্ন না ঘটায় ঈদযাত্রা স্বস্তিদায়ক হয়েছে।

আজ রোববার (৩০ মে) রেল ভবনে ঈদ পরবর্তী রেল ব্যবস্থাপনা সংক্রান্ত মূল্যায়ন সভা অনুষ্ঠিত হয়। সেখানে সভাপতিত্ব করেন রেলপথমন্ত্রী। ওই সভায় রেলের অতিরিক্ত মহাপরিচালক অপারেশন কয়েকটি ঈদের যাত্রী পরিবহণ ও আয়ের চিত্র তুলে ধরেন। সেখানে তিনি বলেন, ‘এই বছর ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা থেকে পাঁচ দিনে (১৭ থেকে ২১ এপ্রিল) যাত্রী পরিবহণ করা হয়েছে দুই লাখ ১৪ হাজার ৯৭৩ জন এবং আয় হয়েছে ছয় কোটি ৭১ লাখ ৬১ হাজার ৮০৯ টাকা।’

আলোচনায় অংশগ্রহণকারী সবাই এবারের টিকেট বিক্রয়ের পদ্ধতিকে স্বাগত জানান এবং আগামী ঈদগুলোতেও একইভাবে শতভাগ অনলাইনে দেওয়ার প্রস্তাব করেন।

মন্ত্রী বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে তার পাশাপাশি রেল ব্যবস্থাও এগিয়ে যাচ্ছে। রেল ব্যবস্থাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ধীরে ধীরে উন্নত বিশ্বের মতো পর্যায়ে নিয়ে যেতে হবে। রেলওয়ের কয়েকটি মেগা প্রকল্প এই বছরই উদ্বোধন করা হবে। রেলওয়ের সার্বিক উন্নয়নের পাশাপাশি রেল পরিচালনায় পরিবর্তন আনা হচ্ছে। নতুন নতুন ইঞ্জিন, কোচ সংযুক্ত হচ্ছে, নতুন ডাবল লাইন করা হচ্ছে।’ যাত্রীসেবা বৃদ্ধির জন্য নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রী উল্লেখ্য করেন।