কাঁচা আমে টক ডাল

0
230

বাঙালিদের এমন কিছু ঐতিহ্যবাহী খাবার রয়েছে, যা এই গরমের আবহাওয়ার জন্য বেশ উপকারী। বাঙালি খাবারই গরমে শরীরকে ঠান্ডা রাখতে পারে। তেমনই একটি পদ হলো টকের ডাল। ডাল-ভাত-তরকারিতো প্রতিদিনের খাবার। এই খাবারে যে পরিমাণে পুষ্টি পাওয়া যায়, তা অনেক পদেই নেই। প্রতিদিনের ডাল রান্নার সময় কাঁচা আম মিশিয়ে নিন, দেখবেন এই গরমে টকের ডাল দারুণ কার্যকরি। বাঙালিদের এই টকের ডাল বহুকাল আগের রেসিপি। কেউ কেউ আম দিয়ে মুগের ডাল রান্না করেন, আবার কেউবা পছন্দ করেন আমড়ার তৈরি ডাল, তেঁতুলের ডাল। তবে, সবচেয়ে সহজ ও সুস্বাদু হলো কাঁচা আম দিয়ে মসুর ডাল।
জেনে নিন কাঁচা আম দিয়ে মসুর ডাল তৈরি করার রেসিপি-

উপকরণ: ১ কাপ মসুর ডাল, ১টা কাঁচা আম, ২টা শুকনো মরিচ, ১ চা চামচ আস্ত সর্ষে, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, ১ চা চামচ হলুদ, ২ টেবিল চামচ সর্ষের তেল আর ২টা কাঁচা মরিচ।

পদ্ধতি: প্রথমে ডাল ধুয়ে নিন পানিতে ভিজিয়ে রাখুন। কমপক্ষে ৩ থেকে ৪ ঘণ্টা পানিতে ডাল ভিজিয়ে রাখবেন। এতে ডাল ভালো সেদ্ধ হয় এবং এর পুষ্টিগুণও বজায় থাকে। এরপর ডাল প্রেশার কুকারে দিয়ে সেদ্ধ করে নিন।

কড়াইতে সর্ষের তেল গরম করুন। এবার এতে শুকনো মরিচ, আস্ত সর্ষে ফোড়ন দিন। এবার সেদ্ধ করে রাখা ডাল দিয়ে দিন। এবার এতে হলুদ, লবণ, চিনি ও কাঁচা মরিচ দিয়ে দিন। পরিমাণমতো পানি দেবেন। এবার এতে কাঁচা আম টুকরো করে দিয়ে দিন। আম সেদ্ধ হওয়া অবধি ভালো করে ডাল ফুটিয়ে নিন। আম সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন টকের ডাল।

দুপুরবেলা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম আম টকের ডাল।