খেরসন পরিদর্শন করলেন পুতিন

0
125
ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের খেরসন অঞ্চলের অধিকৃত অংশ পরিদর্শন করেছেন বলে জানিয়েছে ক্রেমলিন। সেখানে তিনি সামরিক কমান্ডারদের এক সভায় যোগ দেন। খবর বিবিসির।

পুতিন লুহানস্ক অঞ্চলও পরিদর্শন করেছেন বলে মনে করা হচ্ছে। গত বছর খেরসন ও লুহানস্ককে নিজেদের সঙ্গে সংযুক্ত করে রাশিয়া। পুতিনের এই ধরনের সফর বিরল। তবে তিনি মার্চে ইউক্রেনের মারিউপোল শহরে আকস্মিক সফর করেছিলেন।

পুতিন কখন খেরসন সফর করেছেন, তা জানা যায়নি। তবে রাশিয়ার সংবাদমাধ্যম জানায়, তিনি জাপোরিঝিয়া অঞ্চলের পরিস্থিতি সম্পর্কেও খোঁজখবর নিয়েছেন, যাকে মস্কো রাশিয়ার অংশ বলে দাবি করেছে।

খেরসনে সামরিক কমান্ডারদের বৈঠকে পুতিন বলেছেন, তিনি তাদেরকে বিভ্রান্ত করতে চাননি। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘পরিস্থিতি কীভাবে এগোচ্ছে, সে সম্পর্কে আপনাদের মতামত শোনা এবং আপনাদের সঙ্গে তথ্য বিনিময় করা আমার জন্য গুরুত্বপূর্ণ।’

গত বছরের শেষের দিকে খেরসন শহর থেকে রাশিয়ার সেনারা পিছু হটেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেন আক্রমণ করার পর থেকে দখলে নেওয়া একমাত্র আঞ্চলিক রাজধানীটি হারায় তারা। তবে খেরসনের কিছু অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।