বৃষ্টির বাধাতেও স্বস্তির জয়

0
133

ওয়ানডে সিরিজে আইরিশদের ২-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে এখন টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশের মিশনে নেমেছে টাইগার টিম। মিশনের পথে এ ধাপ এগিয়েও গেছে টাইগাররা। প্রথম ম্যাচে ২২ রানে জয় পেয়েছে বাংলাদেশ টিম। প্রথম ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে সাকিবের দল। প্রথম ইনিংসে মাত্র চার বল বাকি থাকতেই বৃষ্টির হানায় সাময়িক বন্ধ হয়ে যায় খেলা। পরে বৃষ্টি কমলে ৫টা ৪০ মিনিটে শুরু হয় খেলা। তবে বৃষ্টিতে কমে যায় ম্যাচের দৈর্ঘ্য। ৮ ওভারে ১০৪ রানের লক্ষ্য নিয়ে মাঠে নামলেও টাইগারদের কাছে পরাজয় মেনে নিতে হয় আইরিশদের।

ম্যাচের শুরুতে আয়ারল্যান্ড অধিনায়ক টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায়। ব্যাটিংয়ে ঝলক দেখায় টাইগাররা। ১৯ ওভার ২ বলে ৫ উইকেটে টাইগাররা তুলে নেয় ২০৭ রান।

শুরুতেই ব্যাট করতে নামেন লিটন দাস ও রনি তালুকদার। ২৩ বলে ৪৭ রান করে আউট হন লিটন। লিটনের হাফ সেঞ্চুরি মিস হলেও ৫০ রান পেরিয়ে সেঞ্চুরির আশায় ব্যাটিংয়ে এখনো টিকে ছিলেন রনি তালুকদার। তবে ৬৭ রানে করে বোল্ড আউট হন তিনি।

এদিকে লিটনের পর মাঠে নামেন শান্ত। যদিও মাত্র ১৩ বলে ১৪ রান করেই সাজ ঘরে ফিরতে হয় তাকে।

এরপর ২২ গজে রান তুলতে থাকেন শামীম হোসেন ও তৌহিদ হৃদয়। তবে কিছুক্ষণের মধ্যে তারাও আউট হয়ে গেলে হাল ধরেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান।

এরপরেই শুরু হয় বৃষ্টি। বৃষ্টি থামলে ব্যাটিংয়ে নামে আইরিশরা। তবে তাদের জয়ের আশায় গুড়ে বালি। আট ওভারে পাঁচ উইকেট খুইয়ে মাত্র ৮১ রান করে তারা।

তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। সর্বশেষ সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ খেলা স্পিনার তানভীর ইসলামের পরিবর্তে এ ম্যাচের একাদশে সুযোগ পান নাসুম আহমেদ। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দলেই ছিলেন না তানভীর।
বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে আয়ারল্যান্ডের নিয়মিত অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নিকে। তার জায়গায় দলকে নেতৃত্ব দিয়েছেন পল স্টার্লিং।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও জাকের আলী অনিক।
আয়ারল্যান্ড দল : অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, ম্যাথিউ হামফ্রেস, ব্যারি ম্যাকার্থি, কনর অলফার্ট, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট ও ক্রেইগ ইয়ং।