২৫ মার্চ গনহত্যা দিবস উপলক্ষে নরসিংদীতে আলোচনা সভা অনুষ্ঠিত

0
125

নাজমুল হক চৌধুরী, নরসিংদী প্রতিনিধিঃ ২৫ মার্চ ঐতিহাসিক গনহত্যা দিবস। ১৯৭১ এর ২৫ এ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী নারকীয় হত্যাযজ্ঞ চালায় এদেশের সহজ সরল, নিরস্ত্র মানুষের উপর। পৃথিবীর ইতিহাসে বিরল ন্যাক্কারজনক এই হত্যাযজ্ঞে প্রান হারায় লাখো নিরস্ত্র বাঙ্গালী।

ঐতিহাসিক ২৫ মার্চ গনহত্যা দিবস উপলক্ষে শহীদদের স্মরণে নরসিংদীতে অনুষ্ঠিত হল আলোচনা সভা ও দোয়ার। শনিবার (২৫ মার্চ) সকাল ১০ টায় নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এই আলোচন সভার।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির আসন গ্রহন করে আবু নাইম মোহাম্মদ মারুফ খান, জেলা প্রশাসক নরসিংদী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী আশরাফুল আজীম পিপিএম, পুলিশ সুপার নরসিংদী। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন পীরজাদা কাজী মোহাম্মদ আলী, সাধারন সম্পাদক, নরসিংদী জেলা আওয়ামিলীগ, আমজাদ হোসেন বাচ্চু, মেয়র নরসিংদী পৌরসভা, বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালিব পাঠান ও প্রফেসর মোহাম্মদ আলী।

স্থানীয় সরকার নরসিংদী এর উপপরিচালক জনাব মৌসুমী সরকার রাখী এর সভাপতিত্বে আয়োজিত উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নরসিংদী জেলার বিভিন্ন মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পবিত্র কোরআন তিলাওয়াত ও জাতীয় সঙ্গীত এর মাধ্যমে শুরু হয় আলোচনা সভা। পরে আমন্ত্রিত অথিতিগন ন্যক্কারজনক জনক গনহত্যা ও শহীদদের স্মরণে বক্তব্য রাখেন। প্রধান অতিথি আবু নাইম মোহাম্মদ মারুফ খান তার বক্তব্যে বলেন, ১৯৭১ এর ২৫ এ মার্চ এ পাকিস্তানি মিলিটারি নিরস্ত্র ঘুমন্ত বাঙ্গালীদের যে নারকীয় হত্যাযজ্ঞ চালায় তা ইতিহাসে বিরল। হাজার হাজার নিরীহ বাঙ্গালী প্রান হারায় ঐদিন। শ্রদ্ধা ভরে স্মরণ করি তাদের যাদের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।