ব্যাংক ঋণ বেড়েছে ১ লাখ কোটি টাকা

0
131

বাজেট ঘাটতির কারণে ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণ বেড়েই চলছে। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের ব্যাংক ঋণ দাঁড়িয়েছে ৩ লাখ ১৫ হাজার ৭০৪ কোটি টাকা, যা গত বছর একই সময়ে ছিল ২ লাখ ১৫ হাজার ৩১০ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে ব্যাংকে সরকারের ঋণ বেড়েছে ১ লাখ ৩৯৪ কোটি টাকা বা ৪৬ দশমিক ৬৩ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, সদ্য বিদায়ী ফেব্রুয়ারি মাস পর্যন্ত ব্যাংক খাতে সরকারের ঋণ বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৫ হাজার ৭০৪ কোটি টাকা। এর মধ্যে ১ লাখ ৫ হাজার ৪৩০ কোটি টাকা নেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংক থেকে এবং বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ২ লাখ ১০ হাজার ২৭৪ কোটি টাকা। এই ঋণের পরিমাণ জানুয়ারিতে ছিল ৩ লাখ ৪ হাজার ৭৭৫ কোটি টাকা। সেই হিসাবে এক মাসের ব্যবধানে সরকারের ব্যাংক ঋণ বেড়েছে ১০ হাজার ৯২৯ কোটি টাকা। এর মধ্যে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসেই (জুলাই-ডিসেম্বর) ঋণ বেড়েছে ৩২ হাজার ২৪৯ কোটি টাকা। এর আগের বছরের একই সময়ে ঋণ ছিল ২৪ হাজার ৫৪২ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘাটতি পূরণে ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকার ব্যাংক ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। আগের অর্থবছরে ব্যাংক থেকে ঋণ নেওয়ার লক্ষ্য ছিল ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা। অর্থাৎ এবার প্রায় ৩০ হাজার কোটি টাকা বেশি ঋণ নেওয়ার লক্ষ্য সরকারের।