আরও একটি বিশ্বকাপে আর্জেন্টিনার কোচের দায়িত্বে স্কালোনি

0
95

বিশ্বকাপের পরই কথা উঠেছিলো লিওনেল স্কালোনির সঙ্গে নতুন করে চুক্তি স্বাক্ষর হবে। আর্জেন্টিনার কোচ হিসেবে আরও কয়েক বছর দায়িত্ব পালন করবেন তিনি। কথা উঠছিলো, আগামী বিশ্বকাপ পর্যন্ত কোচ হিসেবে রেখে দেয়া হবে তাকে।

কিন্তু কেন যেন বিলম্ব হচ্ছিল স্কালোনির সঙ্গে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের চুক্তি স্বাক্ষরের। শেষ পর্যন্ত দুইপক্ষ একমত হলো নতুন চুক্তির বিষয়ে। আরও সাড়ে তিন বছরের জন্য আর্জেন্টিনা ফুটবল দলের দায়িত্ব পালন করবেন লিওনেল স্কালোনি। অর্থ্যাৎ, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনা দলের কোচের দায়িত্ব পালন করবেন তিনি।

সোমবার প্যারিসে নতুন চুক্তির বিষয়ে ঘোষণা দেন স্কালোনি। সেখানেই ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার গ্রহণ করেন তিনি। ফিফা দ্য বেস্টের পুরস্কার প্রদান অনুষ্ঠানের সময়ই আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে বৈঠক করেন। সেখানেই চূড়ান্ত হয় চুক্তির বিষয়টি।

২০২২ সালের ১৮ ডিসেম্বর কাতারে বিশ্বকাপ ফাইনালের পরই আর্জেন্টিনার কোচ হিসেবে পুরনো চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় স্কালোনির। এরপর দীর্ঘসময় দুই পক্ষে চলে দর কষাকষি।

প্যারিসে স্কালোনির সঙ্গে বৈঠকের পর টুইটারে তাপিয়া লেখেন, ‘যখন দুই পক্ষের মধ্যে আস্থা এবং বিশ্বাস থাকে উঁচু পর্যায়ে, যোগাযোগ পরিচ্ছন্ন এবং কার্যকরি, তখন অন্য কোনো সমস্যা হওয়ার কথা নয়। আমরা জাতীয় দল নিয়ে প্রজেক্ট চলমান রাখার ব্যাপারে একে অপরের ওপর আস্থা রাখতে সক্ষম হয়েছি। বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনিই থাকছেন আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হিসেবে।’

২০১৮ সালের বিশ্বকাপের পরই আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন স্কালোনি। প্রথমে তিনি ছিলেন ভারপ্রাপ্ত কোচ। এরপর তার অধীনেই ২০২১ সালে ২৮ বছর পর প্রথম কোনো শিরোপা জেতে আর্জেন্টিনা। ব্রাজিলকে হারিয়ে জয় করে কোপা আমেরিকা শিরোপা। এরপর ২০২২ সালে জিতলো বিশ্বকাপ শিরোপাও।

লিওনেল স্কালোনি কোচ হিসেবে থাকছেন, তাহলে কী লিওনেল মেসিও ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত খেলে যাবেন? এ বিষয়ে এখনও কোনো কিছু জানা যায়নি। তবে, কিছুদিন আগে স্কালোনি নিজেই বলেছিলেন, তিনি চান মেসি পরের বিশ্বকাপও খেলুক।