বর্ষসেরা গোলরক্ষক মার্টিনেজ

0
110

থিবো কোর্ত্তয়া ও ইয়াসিন বুনোকে টপকে ফিফা বর্ষসেরা গোলকিপার হয়েছেন এমিলিয়ানো মার্টিনেজ। কাতার বিশ্বকাপ ও কোপা আমেরিকায় আর্জেন্টিনার শিরোপা জয়ের অন্যতম নায়ক তিনি। ম্যাচজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স ও কোয়ার্টার ফাইনাল আর ফাইনালে টাইব্রেকারে অপ্রতিরোধ্য এমি ছিলেন আলবিসেলেস্তেদের ত্রাণকর্তা।

সোমবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে জমকালো আয়োজনে ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডের ২০২১–২২ মৌসুমের বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেয়া হয়। কাতার বিশ্বকাপ পর্যন্ত সেরাদের পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে।

প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে স্মরণ করে ফিফার এবারের অনুষ্ঠান শুরু করা হয়। সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে বিশেষ অতিথি হিসেবে ব্রাজিলের আরেক কিংবদন্তি রোনাল্ডো নাজারিও স্মরণ করেন পেলেকে।

গত জানুয়ারিতে বর্ষসেরা ১৪ গোলকিপারের তালিকা দিয়েছিল ফিফা। ১২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ভোটের শেষে ১০ ফেব্রুয়ারি সেরা তিনের নাম জানায়। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, নির্বাচিত গণমাধ্যম প্রতিনিধিদের ভোটে বর্ষসেরা নির্বাচিত করা হয়।

বিশ্বজয়ী আর্জেন্টাইন গোলকিপার মার্টিনেজ কাতার বিশ্বআসরে ছিলেন অনন্য। ৭ ম্যাচে ক্লিনশিট রেখেছিলেন ৩টিতে। নকআউট পর্বে টাইব্রেকারে ছিলেন জয়ের অন্যতম নায়ক।

গ্রুপপর্বে বাঁচা-মরার লড়াইয়ে মেক্সিকোর সঙ্গে ফ্রি-কিকে দুর্দান্ত সেভ করে বাঁচিয়ে রেখেছিলেন ম্যাচ। শেষ ষোলোতে অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ মিনিটে দারুণ সেভ করে দলকে নেন কোয়ার্টারে।

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে সেভ করেছিলেন দুটি শট। সেমিফাইনালেও ছিলেন অপ্রতিরোধ্য।

ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৩-৩ গোল সমতার পর ১২৩ মিনিটে কুলু মুয়ানির শট ঠেকিয়ে দলকে অনিবার্য হার থেকে রক্ষা করেন মার্টিনেজ। টাইব্রেকারে সেভ করেন একটি শট। মাইন্ড গেমে হারিয়ে কিংসলে কোম্যানকে বঞ্চিত করেন জালের দেখা পেতে।

টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জয় পায় আর্জেন্টিনা। কাটে ৩৬ বছরের শিরোপাখরা। অনবদ্য পারফরম্যান্সে কাতার আসরের সেরা গোলকিপার হয়ে জিতেছেন গোল্ডেন গ্লাভস। এবার হলেন ফিফার বর্ষসেরা।