`ভাষা আন্দোলনঃ আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত ও মধ্যবিত্তের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

0
101

জবি প্রতিনিধি:মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি ২০২৩) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় `ভাষা আন্দোলনঃ আর্থ-সামাজিক পরিপ্রেক্ষিত ও মধ্যবিত্তের ভূমিকা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। এসময় প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপক অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, বঙ্গবন্ধু এই পূর্ব বাংলায় বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্যও সংগ্রাম করেছেন। সারা বাংলাদেশ ঘুরে ঘুরে বাংলা ভাষাকে পূর্ব বাংলার রাষ্ট্র ভাষা ঘোষণা দেওয়ার পাশাপাশি সাধারণ মানুষের অর্থনৈতিক বঞ্চনার কথা বলেছেন। এসময় আতিউর রহমান ভাষা আন্দোলন এবং বাংলার শোষিত, নির্যাতিত মানুষের জন্য বঙ্গবন্ধু যে সংগ্রাম লড়াই করেছেন সে গুলো তুলে ধরেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা ভিত্তি স্থাপন করে গেলেন এবং তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাল ধরেন। তিনি আরও বলেন, অন্যান্য সরকারের আমলে এতো উন্নয়ন বাংলার মানুষ দেখে নি যতটা বর্তমান প্রধানমন্ত্রীর আমলে হচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রবন্ধের উপর আলোচনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন। সভা শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, প্রক্টর, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।