পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে গোলাগুলি

0
98

পাকিস্তান প্রতিশ্রুতি ভঙ্গ করেছে এই অভিযোগে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে প্রধান সীমান্ত ক্রসিং তোরখাম বন্ধ করে দেয় তালেবার সরকার। এরপরই সোমবার তোরখাম সীমান্তে পাকিস্তান ও তালেবান সীমান্তরক্ষীদের মধ্য়ে প্রায় একঘণ্টা ধরে গোলাগুলির ঘটনা ঘটেছে। এই গুলির লড়াইয়ে একজন পাকিস্তানি সেনা আহত হয়েছেন।

সংবাদপত্র দ্য ডন জানাচ্ছে, পাকিস্তানের কর্মকর্তাদের অভিযোগ, আফগানিস্তান বিনা উসকানিতে গুলি চালাতে শুরু করে। পাক সেনা তার জবাব দিয়ছে।

তোরখামে তালেবান কমিশনার বলেন, পাকিস্তান তাদের দেয়া প্রতিশ্রুতি মানছে না। তাই নেতৃত্বের নির্দেশে সীমান্ত বন্ধ রাখা হয়েছে। তবে পাকিস্তান কোন প্রতিশ্রুতি মানছে না, তা তিনি জানাননি।

তবে অসমর্থিত মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, চিকিৎসা করতে আসা আফগানদের জন্য পাকিস্তান তাদের দরজা বন্ধ করে দিয়েছে। কোনোরকম ঘোষণা ছাড়াই তারা এই কাজ করেছে। এর ফলে বেজায় চটেছে তালেবান নেতৃত্ব।

বিষয়টি নিয়ে এখন দুই দেশের কূটনৈতিক স্তরে আলোচনা চলছে বলে পাকিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন। তবে এই গুলির লড়াইয়ের পর পাকিস্তান সীমান্তের গ্রামগুলি থেকে মানুষকে সরিয়ে নিয়েছে। সীমান্ত বন্ধ থাকায় বাজারে জিনিসপত্র কমে গেছে বলে স্থানীয় মানুষ জানিয়েছেন। অন্তত তিনশটি ট্রাক সীমান্তে দাঁড়িয়ে আছে। সীমান্ত বন্ধ থাকায় সবচেয়ে অসুবিধায় পড়েছেন দিনমজুররা। তারা সোমবার প্রতিবাদও জানিয়েছেন।