বাংলাদেশসহ বিশ্বের ৯০ কোটি মানুষ ঝুঁকিতে : জাতিসংঘ

0
90

বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের বেশ কিছু দেশ ও শহরের ৯০ কোটি মানুষ ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া এক বক্তব্যে এ তথ্য জানান জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় বাংলাদেশ, ভারত, চীন ও নেদারল্যান্ডসের মতো দেশগুলোর পাশাপাশি বুয়েন্স আয়ারস, কায়রো, জাকার্তা, লাগোস, লন্ডন, লস অ্যাঞ্জেলেস, মুম্বাই, মাপুতো, নিউ ইয়র্ক, ব্যাংকক, কোপেনহেগেন ও সাংহাইয়ের মতো বড় শহরগুলোর ৯০ কোটি মানুষ ঝুঁকিতে রয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, আসন্ন এই বিপদ বিশ্বের প্রতি ১০ জনের একজনের ঘাড়ে নিশ্বাস ফেলছে। এ সংকট শুধু নিম্নাঞ্চলের মানুষ পোহাবে না, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সারা বিশ্বের মানুষ বিপদে পড়বে।

আইনি ও মানবাধিকার কাঠামোর মাধ্যমে এই সমস্যা সমাধানের কথা উল্লেখ করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর সহায়তায় ১০ হাজার কোটি ডলারের তহবিল দ্রুত নিশ্চিত করতে হবে।

বিশ্লেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবী উত্তপ্ত হয়ে হিমালয়ের বরফ গলে যাচ্ছে। ফলে অনেক দেশে বন্যা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। এভাবে উষ্ণতা বেড়ে বরফ গলতে থাকলে একসময় নিচু দেশগুলো অদৃশ্যও হয়ে যেতে পারে। সূত্র : আলজাজিরা